চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

কিশোরদের কাছে সিগারেট বিক্রি না করায় দোকানি খুন

অপ্রাপ্তবয়স্ক ব্রিটিশ ছেলেমেয়েদের কাছে সিগারেট পেপার (সিগারেট তৈরির কাগজ) বিক্রি করতে রাজি না হওয়ায় ভারতীয় বংশোদ্ভূত এক দোকানি খুন হয়েছেন। ৪৯ বছর বয়সী বিজয় পাটেল যুক্তরাজ্যের উত্তর লন্ডনের মিল হিল এলাকায় নিজ দোকানে স্থানীয় সময় শনিবার রাতে ওই হামলার শিকার হন।

এ ঘটনায় ১৬ বছর বয়সী এক কিশোরকে হত্যার দায়ে গ্রেপ্তার করেছে পুলিশ। বৃহস্পতিবার তাকে আদালতে প্রথমবার হাজির করা হয় বলে এনডিটিভি জানায়।

অভিযোগপত্রে বলা হয়: শনিবার রাতে একদল ছেলেমেয়ে রোটো এক্সপ্রেস নামের কনভিনিয়েন্ট শপে সিগারেট পেপার কিনতে যায়। দোকানের মালিক ও বিক্রেতা ওই ছেলেমেয়েরা ১৮ বছর বয়সী নিশ্চিত হওয়ার জন্য তাদের কাছে আগে পরিচয়পত্র চান। তারা পরিচয়পত্র দেখাতে না পেরে ক্ষিপ্ত হয়ে ওই দোকানির দিকে তেড়ে আসে এবং দোকান ভাঙচুর করার হুমকি দেয়। তখন সহকর্মীর সহায়তায় এগিয়ে যান বিজয় পাটেল।

যুক্তরাজ্যে তামাক ও অ্যালকোহল কেনার সর্বনিম্ন বয়স ১৮ বছর। তাই তিনি সিগারেট পেপার বিক্রি করতে অস্বীকৃতি জানান এবং তাদেরকে দোকান থেকে বের হয়ে যেতে বলেন। ওই সময় অভিযুক্ত ওই কিশোর দোকানের দরজার কাছে বিজয়ের বুকে ঘুসি মারে। সেই ঘুসির ধাক্কায় বিজয় পেছনে পড়ে গেলে মাথায় প্রচণ্ড আঘাত লাগে তার।

হামলায় আহত সহকর্মী ও দোকানের মালিক আবদুল্লাহ রহিমজাই অ্যাম্বুলেন্স ডেকে দ্রুত বিজয়কে হাসপাতালে নিয়ে যান। সেখানেই চিকিৎসাধীন অবস্থায় মারা যান দুই সন্তানের বাবা বিজয় পাটেল।

এ হত্যাকাণ্ডে জড়িতদের খুঁজে বের করার আকুতির অংশ হিসেবে লাইফ সাপোর্ট মেশিনে সংযুক্ত অবস্থায় বিজয়ের মরদেহের একটি ছবি প্রকাশ করেছে তার পরিবার।

লন্ডনের পুলিশ বাহিনী স্কটল্যান্ড ইয়ার্ড এক বিবৃতিতে জানিয়েছে, তাদের হোমিসাইড অ্যান্ড মেজর ক্রাইম কমান্ড এ ঘটনাটির তদন্ত এবং তথ্য অনুসন্ধানের চেষ্টা চালিয়ে যাচ্ছে। ধারণা করা হচ্ছে হামলার ঘটনায় তিনজন জড়িত ছিল।

মেট্রোপলিটান পুলিশ হোমিসাইড অ্যান্ড মেজর ক্রাইম কমান্ড-এর গোয়েন্দা ইন্সপেক্টর ইয়েন লট এ হামলাকে ‘শুধু যা চেয়েছে তা দিতে অস্বীকার করায় সংঘটিত অপ্ররোচিত স্বতঃস্ফূর্ত ঘটনা’ বলে বর্ণনা করেছেন। ‘একজন মানুষ আইন রক্ষা করতে গিয়ে একেবারে কোনো কারণ ছাড়াই প্রাণ হারালেন,’ বলেন তিনি।