চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

কাবুলে ঢুকেছে তালেবান, এ খবর ছড়িয়ে পড়তেই যা হলো

কাবুলে ঢুকে পড়েছে তালেবান সেনা, এই খবর ছড়িয়ে পড়তে না পড়তে সারাশহরে লেগে গেছে বিরাট যানজট। সাধারণ জনগণ তাদের কর্মস্থল থেকে বাড়ি ফেরার তাড়া শুরু করতেই রাস্তায় গাড়ির চাপ বেড়ে যায়। যানজটে থমকে গিয়েছে কাবুল শহর।

সামাজিক মাধ্যমে এই ঘটনার ভিডিও ভাইরাল হয়েছে।

তালেবান সেনারা আসার খবরে কাবুলের প্রায় সব সরকারি ও বেসরকারি অফিস থেকে কর্মীদের ছুটি দিয়ে দেওয়া হয়। সবাইকে বাড়ি ফেরার নির্দেশ দেয় প্রশাসন। তাড়াহুড়ো করে বাড়ি ফিরতে গিয়েই যানজট ছড়ায়।

সামাজিক মাধ্যমের ভিডিওতে দেখা যাচ্ছে, রাস্তায় দাঁড়িয়ে রয়েছে বহু গাড়ি। কোনও গাড়ি এগোতে পারছে না। বেশ কয়েক ঘণ্টা ধরে এই যানজট চলছে বলে জানা গেছে।

কাবুলে প্রবেশ করার পরে তালেবানরা জানায়, রক্তপাত চায় না তারা। যদি কেউ শহর ছেড়ে চলে যেতে চান তা হলে তাকে আটকানো হবে না বলেও জানানো হয়। মেয়েদের সুরক্ষিত জায়গায় নিয়ে যাওয়ার পরামর্শ দেওয়া হয়। ইতিমধ্যেই কাবুল ছেড়ে অনেকে বাইরে যেতে শুরু করেছেন বলে খবর। আমেরিকাসহ বিভিন্ন দেশ তাদের বাসিন্দাদের দেশে ফেরানোর কাজ শুরু করেছে।

দুই দশকের যুদ্ধের পর আবারও আফগানিস্তানের ক্ষমতায় ফিরছে দেশটির সশস্ত্র বিদ্রোহীগোষ্ঠী তালেবান। তালেবান নেতাদের সঙ্গে ৪৫ মিনিটের বৈঠকের পর পদত্যাগ করতে যাচ্ছেন আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ ঘানি।

এর আগে আজ চারদিক থেকে তালেবানরা রাজধানী কাবুলে ঢুকে পড়ছে এমন খবর ছড়িয়ে পড়লে প্রেসিডেন্ট আশরাফ ঘানি আমেরিকা ও ন্যাটোর শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে জরুরি বৈঠকে বসেন। এরপরই ক্ষমতার শান্তিপূর্ণ হস্তান্তরে রাজি হয় আফগান সরকার। শুরু হয় অন্তর্বর্তী সরকার গঠনের প্রক্রিয়া।

শহরের রাজপথে উল্লাসে মেতেছে তালিবান যোদ্ধারা। জেল থেকে বন্দিদের মুক্তি দেওয়া হয়েছে। কাবুলের প্রায় সব সরকারি ভবনের মাথায় উড়ছে তালিবানের পতাকা।