চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

এরপরও যদি বিসিবির শিক্ষা হয়

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) আগ্রহ সত্ত্বেও টাইগারদের বোলিং কোচ
হিসেবে দায়িত্ব নিতে অনীহা জানিয়েছেন পাকিস্তানের সাবেক ক্রিকেটার।
বিসিবি’র এই ‘পাকিস্তান প্রীতি’ দেখে ফেসবুকে অবাক এবং ক্ষুদ্ধ প্রতিক্রিয়া
জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, সমাজতত্ত্ববিদ এবং লেখক আমিনুল ইসলাম।

আমিনুল ইসলাম তার ফেসবুক পেজে লিখেছেন, “পাকিস্তান ক্রিকেট দলের সাবেক খেলোয়াড় আকিব জাভেদকে বাংলাদেশ ক্রিকেট বোর্ড থেকে প্রস্তাব দেয়া হয়েছিল বাংলাদেশের বোলিং কোচ হওয়ার জন্য।  আজ জানতে পারলাম- এই পাকিস্তানী বাংলাদেশের প্রস্তাব ফিরিয়ে দিয়েছে!

বিসিবি কি পুরো পৃথিবী থেকে আর কোন সাবেক খেলোয়াড় পেলো না? পাকিস্তান থেকেই কোচ আনতে হবে? বিসিবি’র পাকিস্তান প্রীতি দেখে অবাক হতে হচ্ছে! যেই দেশটা বাংলাদেশের সাথে এতো ভয়ংকর অপরাধ করার পরও ক্রমাগত রাষ্ট্রীয় ভাবে স্বাধীন বাংলাদেশকে অপমান করে যাচ্ছে; যেই দেশে পৃথিবীর কোন দল খেলতে যায় না; সে দেশে বিসিবি নারী ক্রিকেট দল পাঠায়; পারলে পুরুষ দলকেও পাঠিয়ে দেয়ার মতো অবস্থা!

খেলার সাথে রাজনীতি না মেশানোই ভালো; এই যুক্তি নিয়মিতই শুনতে হয়। শুধু খেলা না; এমনকি সাধারণ সংস্কৃতি-গান-বাজনাতেও আমরা যাদের সভ্য বলে জানি; সেই ইউরোপীয়রা পর্যন্ত রাজনীতি মেশায়।

এই তো কয়েকদিন আগে পুরো ইউরোপে “ইউরোভিশন” প্রতিযোগিতা হয়ে গেছে। এটি গানের প্রতিযোগিতা। ইউরোপের দেশ গুলো থেকে প্রতিযোগীরা অংশ নেয়। প্রত্যেক দেশের মানুষ মোবাইলের মাধ্যমে ভোট দিতে পারে, কেবল নিজ দেশের প্রতিযোগীকে ভোট দিতে পারে না!

এইবারের প্রতিযোগিতায় রাশিয়ার এক প্রতিযোগী ফেভারিট ছিল। কিন্তু ইউরোপের বেশীরভাগ দেশগুলোর যেহেতু রাশিয়ার সাথে সম্পর্ক ভালো না; তাই লোকজন ভোট দিয়েছে রাশিয়ার সাথে ভয়ংকর খারাপ সম্পর্ক চলতে থাকা ইউক্রেনের প্রতিযোগীকে। ইউক্রেন শেষ পর্যন্ত বিজয়ী হয়ে গেছে! অর্থাৎ এরা পর্যন্ত সামান্য গান বাজনাতে রাজনীতি মিশিয়ে ফেলেছে!

আর পাকিস্তান তো নিজদের সংসদে এইতো কয়দিন আগেও বাংলাদেশের বিরুদ্ধে প্রস্তাব পাশ করেছে। এমনকি সে দেশে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূতকে বিনা কারণে ডেকে পাঠাচ্ছে! এর পরও বিসিবির শিক্ষা হয় না। তারা খুঁজে পেতে এক পাকিস্তানীকেই প্রস্তাব দিয়ে বসলো! এই পাকিস্তানী কিন্তু ঠিকই আমাদের অপমান করলো প্রস্তাব ফিরিয়ে দিয়ে! এর পরও যদি বিসিবি’র শিক্ষা হয়!”