চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

এখনও আসছে রোহিঙ্গারা

মিয়ানমারে সহিংসতার পর বাংলাদেশে রোহিঙ্গা অনুপ্রবেশ ঠেকাতে সীমান্ত এবং জলসীমায় কড়া নজরদারির মাঝেও অনেকেই আসছেন। কক্সবাজারের উখিয়া-টেকনাফ সীমান্ত দিয়ে তাদের ফেরত পাঠানোর পরও তারা মিয়ানমার ফিরে যাচ্ছেন না। অনেকে রাতের বেলা আবার সীমান্ত পেরিয়ে বাংলাদেশে ঢুকে পড়ছেন।

মিয়ানমারে সহিংসতার পর থেকে জল পথ আর স্থল সীমান্ত দিয়ে আসছেন রোহিঙ্গারা। বিজিবি-কোস্টগার্ডের কড়া নজরদারির মাঝেও দালালদের টাকা দিয়ে বাংলাদেশে ঢুকে পড়ছেন তারা। কত রোহিঙ্গা এ পর্যন্ত এসেছেন, কারো কাছে তার সঠিক পরিসংখ্যানও নেই।

তবে অভিবাসীদের নিয়ে কাজ করে এমন সংস্থার দাবি, এ পর্যন্ত ৪০ হাজারের বেশি রোহিঙ্গা বাংলাদেশে এসেছে। তারা স্থানীয়দের সঙ্গে মিশে যাচ্ছেন।

নতুন আসা রোহিঙ্গাদের বেশিভাগ টেকনাফের লেদা ও কুতুপালং বস্তিতে আশ্রয় নিয়েছেন। রোহিঙ্গাদের জন্য সেখানকার ক্যাম্পগুলোতে শত শত ঘর নির্মাণ চলছে।

মিয়ানমার থেকে আসা রোহিঙ্গারা যাতে স্থানীয়দের সাথে মিশে যেতে না পারেন, সে জন্য তাদের একটি নির্ধারিত স্থানে রেখে দেশে ফেরত পাঠানোর দাবি স্থানীয় জনপ্রতিনিধিদের। রোহিঙ্গা প্রতিরোধ ও প্রত্যাবার্সন সংগ্রাম পরিষদের সভাপতি হামিদুল হক চৌধুরী এমন দাবি জানান।

পুরো ডিসেম্বর মাসে নাফ নদী দিয়ে রোহিঙ্গাবাহি ২২৮টি নৌকা এবং উখিয়া সীমান্ত দিয়ে ২০২ জন রোহিঙ্গা অনুপ্রবেশ প্রতিহত করার কথা জানিয়েছে বিজিবি।