চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

‘এক ম্যাচেই কোহলিকে বিচার করবেন না’

চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে গুঁড়িয়ে যাওয়ার পর থেকে সমালোচনার তীর ধেয়ে আসছে বিরাট কোহলির দিকে। তবে দুঃসময়ে ভারতীয় অধিনায়ক পাশে পাচ্ছেন অনেককেই। অস্ট্রেলিয়ার অ্যাডাম গিলক্রিস্টই যেমন কোহলির হয়ে ব্যাট করলেন। সাবেক উইকেটরক্ষক-ব্যাটসম্যানের অনুরোধ এই এক ম্যাচে দিয়েই যেন কোহলিকে বিচার করা না হয়।

এই মুহূর্তে অস্ট্রেলিয়ার শিক্ষা মন্ত্রণালয়ের শুভেচ্ছা দূত হয়ে প্রীতি ম্যাচ খেলতে ভারতে আছেন গিলক্রিস্ট। সেখানে থেকেই দেখেছেন কোহলিদের লজ্জার হার। সেই ম্যাচের পর যখন ভারতীয় অধিনায়কের পদ থেকে কোহলিকে ছেঁটে ফেলার দাবি উঠেছে, তখন কোহলির জন্য ঢাল হয়ে দাঁড়িয়েছেন গিলি।

‘মহেন্দ্র সিং ধোনি দারুণ একজন অধিনায়ক ছিল। সে দারুণ অনুপ্রেরণাদায়ী একজন অধিনায়ক। কিন্তু আমার মনে হয় বিরাটের চিন্তা-ভাবনাটাও দারুণ। এক ম্যাচ দিয়েই তাকে বিচার করা উচিত নয়। পুরো টুর্নামেন্ট জুড়েই সে অসাধারণ ছিল।’ এভাবেই কোহলিকে সামলে রাখার চেষ্টা করেছেন গিলক্রিস্ট।

টস জিতেও পাকিস্তানকে আগে ব্যাটিংয়ের সুযোগ করে দিয়েছিলেন। সেটিই কাল হল। এই টুর্নামেন্টেই অভিষিক্ত ফখর জামানের সেঞ্চুরি ভারতকে অর্ধেক ছিটকে দিয়েছিল। পরে ব্যাটিংয়ে নেমে বিবর্ণ ব্যাটিং প্রদর্শনী। পাকিস্তানের বিপক্ষে এমন হারের পর ভারতের সমর্থকরা তো বটেই, কোহলিও তব্দা খেয়ে আছেন।

পাকিস্তানের কাছে হারটা ভারতীয় সমর্থকরা ভালোভাবে নেয়নি। দেশটির উত্তর প্রদেশের সমর্থকরা ভারত-পাকিস্তান ম্যাচের পর টিভি সেট ভেঙে ক্ষোভ প্রকাশ করেছে। কেউ কেউ কোহলিকে সরিয়ে দিতে জোর দাবি তুলেছে। স্বদেশী সাবেকরা যখন চুপ হয়ে আছেন, তখন গিলক্রিস্টের সমর্থন কোহলিকে হয়তো কিছুটা হলেও মানসিক সান্ত্বনাই দেবে!