চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

এই পাহাড় টপকাতে পারবে ইংল্যান্ড?

হাতে পড়ে পুরো দুটি দিন, ছয়টি সেশন, অক্ষত ১০টি উইকেট; পারবে কি ইংল্যান্ড? ক্রিকেটের ইতিহাস আর ক্রিকেটীয় বাস্তবতা বলছে সাউথ আফ্রিকার ছুঁড়ে দেয়া ৪৭৪ রানের লক্ষ্য টপকাতে হলে নিজেদের রেকর্ডের ইতিহাসই যে নতুন করে লিখতে হবে জো রুটের দলকে।

ট্রেন্ট ব্রিজ টেস্টের তৃতীয় দিন শেষেই জয়ের রস্তা এঁকে ফেলেছে সফরকারী আফ্রিকা। রোববার ৩৪৩ রান তুলে নিজেদের দ্বিতীয় ইনিংস ঘোষণা করেছে তারা। প্রথম ইনিংসে তুলেছিল ৩৩৫ রান। আর স্বাগতিক ইংল্যান্ডকে প্রথম ইনিংসে গুটিয়ে দিয়েছিল ২০৫ রানে।

ফিট থাকতে সবার আগে চিনি বাদ দিন, প্রাকৃতিক ও নিরাপদ জিরোক্যাল-এর মিষ্টি স্বাদ নিন।

শেষ বিকেলে ৪ ওভার ব্যাট করে কোন উইকেট না হারিয়ে ১ রান তুলেছে ইংল্যান্ড। সোমবার তাই পাহাড় টপকানোর লক্ষ্যেই নামতে হবে স্বাগতিকদের। সে পথে ক্রিকেটীয় বাস্তবতার সঙ্গে বাঁধা ইংলিশদের ইতিহাসও।

চতুর্থ ইনিংসে সফলভাবে রান তাড়ার ইংলিশ রেকর্ডটি যে ৩৩২ রানের। সেটিও ১৯২৮ সালের কথা। সেখানে ট্রেন্ট ব্রিজে তাদের সফল রান তাড়ার ঘটনাটি ২০০৪ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে, ২৮৪ রান। প্রোটিয়াদের বিপক্ষে ইতিহাস লিখতে কি করতে হবে সেটা ভেবে রুটরা নিশ্চয় নির্ঘুম রাতই কাটাবেন!

একটা সাহসের জায়গাও খুঁজে নিতে পারেন রুটরা। গত ১০ বছরে এই মাঠে যে হারেনি ইংল্যান্ড।

এর আগে ৯ উইকেটে ৩৪৩ রান তুলে দ্বিতীয় ইনিংস ঘোষণার পথে সাউথ আফ্রিকা দিন শুরু করেছিল ১ উইকেটে ৭৫ রানে। দুই অপরাজিত ডিন এলগার ও হাশিম আমলা জুটিটাকে ১৩৫ রানে টেনে নেন। সেঞ্চুরির সম্ভাবনা জাগিয়ে এলগার ৮০ রানে ও আমলা ৮৭ রানে সাজঘরে ফেরেন।

সেখান থেকে কুইন্টন ডি কক এক রানে ফিরলেও অধিনায়ক ফ্যাফ ডু প্লেসিসের ৬৩ এবং ভারনন ফিনল্যান্ডারের ৪২ রানে লিডের পাহাড় গড়ে প্রোটিয়ারা।

সিরিজের প্রথম টেস্টে দুই ইনিংসে দশ উইকেট নেয়া মঈন আলি ৪টি, বেন স্টোকস ও জেমস অ্যান্ডারসন ২টি করে উইকেট নিয়েছেন।