চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

এইচএসসি ও সমমানের ফলাফল ১৮ আগস্ট

আগামী ১৮ আগস্ট এইচএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল প্রকাশিত হবে। ওইদিন সকাল ১০টায় শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ শিক্ষা বোর্ড চেয়ারম্যানদের সঙ্গে নিয়ে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ফলাফলের অনুলিপি হস্তান্তর করবেন।

দুপুর ২টা থেকে অনলাইনে এবং মোবাইল ফোনে এসএমএস করে ফল পাওয়া যাবে। শিক্ষার্থীরা শিক্ষাপ্রতিষ্ঠান থেকেও ফল সংগ্রহ করতে পারবে।

অনলাইনে ফল পেতে http://www.educationboard.gov.bd/  ওয়েবসাইট ভিজিট করতে হবে। http://resultinbd.net/hsc-exam-result-routine-bangladesh এই ঠিকানাতেও পাওয়া যাবে ফল।

গত ৩ এপ্রিল শুরু হয়ে ৯ জুন পর্যন্ত এইসএসসির লিখিত পরীক্ষা চলে। আর ১১ থেকে ২০ জুন পর্যন্ত হয় ব্যবহারিক পরীক্ষা। আটটি সাধারণ বোর্ড, মাদ্রাসা এবং কারিগরি বোর্ডের অধীনে ১২ লাখ ১৮ হাজার ৬২৮ জন শিক্ষার্থী এবার এইচএসসি ও সমমানের পরীক্ষায় অংশ নেয়।

মোবাইলে ফলাফল জানতে:
এবারও যে কোনো মোবাইল থেকে এসএসএম করে এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল জানা যাবে। এ জন্য HSC লিখে স্পেস দিয়ে বোর্ডের প্রথম তিন অক্ষর স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৬ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে। ফিরতি এসএমএসে ফল জানিয়ে দেওয়া হবে।

আলিমের ফলাফল জানতে Alim লিখে স্পেস দিয়ে Mad স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৬ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে। ফিরতি এসএমএসে ফল পাওয়া যাবে।

এছাড়া এইচএসসি ভোকেশনালের ফল জানতে HSC লিখে স্পেস দিয়ে Tec লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৬ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে। ফিরতি এসএমএসে ফল জানিয়ে দেওয়া হবে।