চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

উইন্ডিজ সিরিজে বায়ো-বাবল ইতি টানছে পাকিস্তান

ঘরের মাটিতে আসন্ন ওয়েস্ট ইন্ডিজ সিরিজকে সামনে রেখে করোনা প্রতিরোধী বাবল থেকে বেরিয়ে আসার সিদ্ধান্ত নিতে যাচ্ছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। ভবিষ্যৎতে ঘরের মাঠে বায়ো-বাবল মুক্ত সিরিজ আয়োজনের ব্যাপারে পিসিবি সিদ্ধান্ত নিতে যাচ্ছে বলে জানিয়েছে দেশটির গণমাধ্যম।

সিদ্ধান্ত চূড়ান্ত হলে ক্রিকেটার এবং কোচিং স্টাফদের বায়ো-বাবলে থাকতে হবে না। একে অপরের সাথে অবাধ মেলামেশা করার সুযোগ পাবে। সেই সাথে ক্রিকেট ফিরবে আগের মতই স্বাভাবিক পরিবেশে।

করোনামুক্ত পরিবেশে সিরিজ আয়োজনের লক্ষ্যে ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজকে প্রস্তাব পাঠাবে পিসিবি। পরিকল্পনায় উইন্ডিজদের আগমন ও সিরিজ চলাকালীন এক দিন পর পর করোনা পরীক্ষার বাধ্যবাধকতা থাকবে না। লক্ষণ দেখা দিলেই পরীক্ষা করা হবে।

তবে কোনো ক্রিকেটার করোনা আক্রন্ত হলে তাকে পাঁচ দিন আলাদা ভাবে বিচ্ছিন্ন করে রাখা হবে। সফলতা মিললে আগামীতে পাকিস্তানের সব আন্তর্জাতিক সিরিজ এবং ঘরোয়া টুর্নামেন্টে চলবে এই নিয়মে।

সদ্য শেষ হওয়া পাকিস্তান ওয়ান-ডে কাপে পিসিবি বায়ো-বাবল তৈরি করেনি। ক্রিকেটারদের ব্যক্তিগতভাবে সতর্কতামূলক ব্যবস্থা নেওয়ার পরামর্শ দিয়েছিল বোর্ড। আসরে ৩৩ টি ম্যাচ সফল ভাবে করোনা আক্রান্ত শনাক্তের খবর ছাড়ায় শেষ হয়েছে। যার ফলশ্রুতিতে পিসিবি এমন সিদ্ধান্ত নিয়ে যাচ্ছে।

দ্বিপাক্ষিক সিরিজে কোভিড প্রোটোকলের ব্যাপারে আইসিসি থেকে অনুমতির প্রয়োজন হয় না। কোন প্রটোকলের অধীনে সিরিজটি অনুষ্ঠিত হবে তা উভয় ক্রিকেট বোর্ড সিদ্ধান্ত নিতে পারে। ফলে সম্মতি দিলে উইন্ডিজ সিরিজেই করোনা প্রতিরোধী বাবলের ইতি টানতে পারে পাকিস্তান।