চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

ইয়েমেন সৌদি জোটের বিমান হামলায় সানার মেয়রসহ নিহত শতাধিক

ইয়েমেনে অন্ত্যেষ্টিক্রিয়ার অনুষ্ঠানের সময় সৌদি জোটের বিমান হামলায় অন্তত ১৪০ মানুষ নিহত ও ৫০০ বেশি মানুষ আহত হয়েছে। দেশটির রাজধানী সানার বিদ্রোহী নিয়ন্ত্রিত অংশে হামলায় এই হতাহতের ঘটনা ঘটে। নিহতদের মধ্যে সানার মেয়র রয়েছেন বলেও খবর বেরিয়েছে।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক উচ্চপদস্থ কর্মকর্তা জানিয়েছেন, হামলার টার্গেট ছিল একটি বিল্ডিং যার পাশেই অন্ত্যেষ্টিক্রিয়া চলছিল।

বার্তা সংস্থা এএফপি’র বরাতে বিভিন্ন গণমাধ্যম জানায়, আপদকালীন কর্মীরা ২০টি দগ্ধ মৃতদেহ উদ্ধার করেছে এবং সেখানে জীবিতদের উদ্ধারে খো্ঁজাখুঁজি চলছে।

বিদ্রোহী নিয়ন্ত্রিত নিউজ ওয়েবসাইট ‘সাবানিউজ ডটনেট’ জানায়, স্থানীয় বিশিষ্ট এক কর্মকর্তার জন্য শোক প্রকাশ করতে দক্ষিণ সানায় শত শত মানুষ জড়ো হয়েছিল। সেখানেই একটি বিল্ডিং টার্গেট করে জোট বিমান।

হামলার শিকার যে বিল্ডিংয়ে লোকজন জড়ো হয়েছিলেন সেখানে বিদ্রোহীদের স্বরাষ্ট্রমন্ত্রী জালাল আল-রোসিয়ান ছিলেন। তবে হাউতিদের পক্ষ থেকে এ ব্যাপারে কিছু বলা হয়নি। সেখানে বিদ্রোহীদের অন্য কোনো বড় মাপের নেতা ছিলেন কিনা সে ব্যাপারেও কিছু বলা হয়নি।

তবে বিদ্রোহী চালিত আলমাসিরা টেলিভিশনের খবরে বলা হয়েছে, হামলায় সানার মেয়র আবদেল কাদের হিলাল নিহত হয়েছেন।

মুলাতিফ আল-মোজানি নামের একজন প্রত্যক্ষদর্শী বলেন, অন্ত্যেষ্টিক্রিয়ায় সানার বিভিন্ন জায়গা থেকে লোকজন এসেছিলেন। এসময় একটি প্লেন থেকে মিসাইল নিক্ষেপ করে বিল্ডিংটি ধ্বংস করে দেয়।

অন্য একজন প্রত্যক্ষদর্শী এই হামলাকে ‘যুদ্ধাপরাধ’ হিসেবে বর্ণনা করেন।

ইয়েমেনের পলাতক প্রেসিডেন্ট আব্দ রাব্বু মানসুর হাদিকে আবারো ক্ষমতায় বসানোর লক্ষ্যে গত বছরের ২৬ মার্চ থেকে সৌদি আরব দেশটির বিভিন্ন এলাকায় বিমান হামলা চালিয়ে আসছে।

জাতিসংঘের হিসেব মতে, ২০১৫ সালের মার্চ থেকে এ পর্যন্ত ইয়েমেনে ১০ হাজারের বেশি মানুষ নিহত হয়েছে। এছাড়া আহত হয়েছে আরো বহু লোক।