চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

ইতিহাসের সামনে মিতালির ভারত

২৪ জুন থেকে ২২ জুলাই। প্রায় একমাস আগের কথা। সেদিন এই ইংল্যান্ডকে ৩৫ রানে হারিয়ে বিশ্বকাপ মিশন শুরু করেছিল মিতালি রাজের ভারত। টুর্নামেন্টের শেষ ম্যাচে রোববার আবার মুখোমুখি দুই দল। ফাইনাল!

ভারত চ্যাম্পিয়ন হতে পারলে নারী ক্রিকেটের ইতিহাসে মাত্র চতুর্থ দল হিসেবে বিশ্বকাপ জেতার নজির গড়বে। নারী বিশ্বকাপে এতদিন অস্ট্রেলিয়া, ইংল্যান্ড আর নিউজিল্যান্ডই শিরোপা ভাগাভাগি করে আসছে।

১৯৭৩ সালে শুরু মেয়েদের বিশ্বকাপের প্রথম ১০ আসরের নয়টিই ভাগাভাগি করে নিয়েছে অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড। ছয়বার অস্ট্রেলিয়া, তিনবার ইংল্যান্ড। ২০০০ সালের চ্যাম্পিয়ন নিউজিল্যান্ড এবার বিদায় নিয়েছে প্রথম পর্ব থেকেই।

বিশ্বকাপে এখন পর্যন্ত ভারত দুটি ম্যাচ হেরেছে। ইংল্যান্ড ওই একটি। এই নিয়ে দ্বিতীয় বারের মতো ফাইনালে উঠেছে ভারতের মেয়েরা। ফাইনালে আসার পথে তারা পাকিস্তান, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড এবং সাউথ আফ্রিকার মতো দলকে হারিয়েছে।

ভারতের বিপক্ষে অবশ্য ইংল্যান্ডের সার্বিক রেকর্ডটা সুখকর। বিশ্বকাপে দশবারের দেখায় ছয়বারই জিতেছে তারা।

ভারত তাকিয়ে থাকবে অধিনায়ক মিতালির দিকে। যিনি কিছুদিন আগে নারী ক্রিকেটে ৬ হাজার রানের মাইলফলক স্পর্শ করে ইতিহাস গড়েছেন।

মিতালিরা উৎসাহ পেতে পারেন ভারতীয় বোর্ডের একটি ঘোষণা থেকে। এনডিটিভি জানিয়েছে, বিশ্বকাপের ফাইনালে ওঠায় প্রত্যেককে ৫০ লাখ রুপি করে পুরষ্কার দেয়া হবে!