চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

আনন্দে সিগারেট ফুঁকছে ওরাংওটাং, তারপর…

খুব আয়েশ করে ডান হাত পিলারে রেখে মনের আনন্দে সিগারেট খাচ্ছে ওড়াংওটাং। যদিও চারদেয়ালে আটকে থাকা। তবুও খুশির কমতি নেই তার। একাকিত্ব সময় সে ভালই উপভোগ করছে।

ইন্দোনেশিয়ার বানদুং-এর চিড়িয়াখানায় এক দর্শক খাঁচার ভেতরে ছুঁড়ে ফেলেছিলেন জ্বলন্ত সিগারেটটা। আর মাটি থেকে সেটাই তুলে টানতে শুরু করল ওরাংওটাং।

সিগেরেট খাওয়ার ভঙি দেখে মনে হয় সে বেশ পেশাদার ধূমপায়ী। কিছুক্ষণ পর পর সে এসট্রে ফেলছে ঘাসের মধ্যে। সিগেরেট শেষ করার আগে মুখের ধোঁয়া ছাড়ার এটিকেট ও ভোলেনি সে।

কিন্তু চিড়িয়াখানার আইন অমান্য করে এ অঘটনটি ঘটিয়েছে এক দর্শনার্থী। তবে এ ঘটনায় চিড়িয়াখানার দায়িত্বশীল কর্মী দুঃখ প্রকাশ করেছেন। তিনি জানিয়েছেন যে সময় এই ঘটনাটি ঘটেছে তিনি বিরতিতে ছিলেন।

অন্যদিকে বিশ্বে ইন্দোনেশিয়ায় ধূমপায়ীর হার অন্যান্য দেশের তুলনায় অনেক বেশি। এমনকি প্রাণীর নিরাপত্তার বিষয়ে দেশটির অবহেলারও বিষয়েও রেকর্ড আছে। তবে এ চিড়িয়াখানার দায়িত্বে থাকা কর্মী সুলহান জানিয়েছে, বানদুং-চিড়িয়াখানায় পশু-পাখিদের দর্শনার্থীর খাবার দেওয়া সম্পূর্ণ নিষেধ।

ইন্দোনেশিয়ার প্রাণী কল্যাণ সোসাইটির প্রতিষ্ঠাতা মারিসন গুসিয়ানো বলেন, এখানকার চিড়িয়াখানার পরিচালনা অনেক দুর্বল। দায়িত্বশীল কর্মীদের কাজের অভাবের সমালোচনা করেন তিনি। এছাড়াও বেশিরভাগ চিড়িয়াখানার দুর্দশাগ্রস্ত অবস্থা। পশুপাখিদের স্বাস্থ্যের জন্য খাওয়ানোর প্রয়োজন বলে তিনি মনে করেন।

২০১৭ সালে ইন্দোনেশিয়ার রাজধানী জার্কাতায় অব্যবস্থাপনার জন্য একটা চিড়িয়াখানা বন্ধ করে দেওয়া হয়েছে।