চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

আরও ৭৬ মিলিয়ন ডোজ কোভিড ভ্যাকসিন কেনার ঘোষণা ট্রুডোর

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো কানাডার তৈরি কোভিড-১৯ ভ্যাকসিন কেনার জন্য আরও একটি চুক্তি স্বাক্ষর করেছেন। এটি করোনাভাইরাস থেকে কানাডিয়ানদের লক্ষ লক্ষ ডোজ ভ্যাকসিন দিয়ে সুরক্ষার পরিকল্পনার অংশ।

কানাডার স্থানীয় গণমাধ্যম সিবিসি নিউজ জানায়, প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বলেছেন, সরকার কুইবেক সিটি-বায়োটেক সংস্থা মেডিকাগো থেকে ৭৬ মিলিয়ন ডোজ সংগ্রহের জন্য একটি চুক্তি স্বাক্ষর করেছে।

মেডিকাগো ব্রিটিশ ওষুধ সংস্থা গ্ল্যাক্সো স্মিথক্লাইন অংশীদার হয়ে এই ভ্যাকসিন তৈরি করছে। দুটি সংস্থাই বলেছে, এর প্রাক-ক্লিনিক্যাল ফলাফলগুলিতে দেখা গেছে যে ভ্যাকসিনটি একটি মাত্রার পরে অ্যান্টিবডিগুলিকে নিরপেক্ষ করার ক্ষেত্রে বেশ কার্যকর।

যদি ভ্যাকসিনটি কোনও ক্লিনিক্যাল সেটিংয়েও ভালো প্রতিক্রিয়া দেখায় তাহলে সংস্থাগুলি ২০২১ সালের প্রথমার্ধে এটি গ্রহণ করার পথে রয়েছে। মেডিকাগো বলেছে, ২০২১ সালে প্রায় ১০০ মিলিয়ন ডোজ উৎপাদনের ক্ষমতা রয়েছে তাদের।

ফেডারেল সরকার মেডিকাগোকে ভ্যাকসিনটি তৈরি করতে এবং কুইবেকে একটি বৃহৎ প্লান্ট তৈরি করার সহায়তা করতে ১৭৩ মিলিয়ন ডলার ব্যয় করছে। ট্রুডো ভ্যানকুভার ভিত্তিক যথার্থ ন্যানো সিস্টেমগুলিতে ১৮.২ মিলিয়ন ডলার বিনিয়োগেরও ঘোষণা করেছেন, যা ভ্যাকসিন এবং থেরাপিউটিক ড্রাগগুলি উৎপাদন করার প্রযুক্তি সরবরাহ করে।

কানাডা ইতিমধ্যে অ্যাস্ট্রাজেনেকা, মডার্না এবং ফাইজারের মতো অন্যান্য ফার্মাসিউটিক্যাল জায়ান্টদের সাথে আরও কয়েক মিলিয়ন ভ্যাকসিন ডোজ চুক্তির সাইন করেছে। ফেডারেল সরকার কোভিড -১৯ ভ্যাকসিনের ৩৫৮ মিলিয়ন ডোজ সুরক্ষিত করেছে।

প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বলেছেন, আমরা প্রতিটি প্রান্ত থেকে ভ্যাকসিন নিয়ে আসছি। আমি আশাবাদী ২০২১ সালের প্রথম দিকে ভ্যাকসিনগুলি পাওয়া যেতে পারে। দীর্ঘমেয়াদী কেয়ার হোমে বসবাসকারী সিনিয়রদের মতো ফ্রন্ট লাইনের স্বাস্থ্যসেবা কর্মী এবং দুর্বল জনগোষ্ঠীরা অগ্রাধিকার পাবে।

কানাডায় কবে ভ্যাকসিনগুলি পাওয়া যাবে সে সম্পর্কে আরও সুনির্দিষ্ট সময়রেখা জানতে চাইলে গণমাধ্যমকে ট্রুডো বলেন, ভ্যাকসিন ব্যবহারের জন্য নিরাপদ তা নিশ্চিত করতে আরও অনেক কাজ করার প্রয়োজন রয়েছে। তিনি আরো বলেন, কানাডিয়ানদের স্বাস্থ্য সুরক্ষার যথাযথভাবে যত্ন নিশ্চিত না হওয়া পর্যন্ত কানাডায় কোনো কিছুর বিতরণ করা হবে না।