চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

আমেরিকার রাজনীতিতে রাশিয়ার প্রেসিডেন্টের ট্রাম্প কার্ড!

আমেরিকার রিপাবলিকান দলের প্রেসিডেন্ট পদপ্রার্থী ডোনাল্ড ট্রাম্প কিছুদিন আগে ঘোষণা করেছিলেন-‘আমেরিকায় সব ধরনের মুসলমানদের প্রবেশাধিকার বন্ধ করে দেয়া উচিত’ এই বক্তব্য দেয়ার পর মানবাধিকার কর্মী কিংবা সংস্কৃতিজগৎ তার সমালোচনা করলেও আমেরিকার সাধারণ মানুষের কাছে তার জনপ্রিয়তা বেড়ে গিয়েছিলো। প্রায় সব ধরনের জরিপে তিনি এগিয়ে ছিলেন। 

তবে ওই বক্তব্যের পর এমনকি ট্রাম্পের নিজ দল রিপাবলিকান দল থেকেই তার সমালোচনা হয়েছে। অন্য প্রায় সবাই তার এই ধরনের সাম্প্রদায়িক মন্তব্যের শক্ত সমালোচনা করেছেন। তবে এর মাঝেও একটা সমস্যা দেখা দিয়েছে। রিপাবলিকান দল যদি শেষ পর্যন্ত তাকে নমিনেশন না দেয়, তাহলে ট্রাম্প ঘোষণা করেছে সে স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করবে। এখানেই যত সমস্যা তৈরি হয়েছে। ট্রাম্প যদি স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করে, তাহলে হয়তো রিপাবলিকানদের ভোট গুলোই সে পেয়ে যাবে। সেই ক্ষেত্রে ডেমোক্রেটদের জিতে যাওয়ার সম্ভাবনাই বেশি। এই চিন্তা থেকেই শেষ পর্যন্ত রিপাবলিকানরা এই ভয়ংকর সাম্প্রদায়িক মানুষটিকে নমিনেশন দিয়ে দেয় কিনা সেটাই এখন দেখার বিষয়। 

এই যখন অবস্থা ঠিক তখনই আমেরিকার শত্রু রাষ্ট্র রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন ঘোষণা করেছেন- ট্রাম্প একজন বুদ্ধিমান ও স্মার্ট লোক। পুতিন নাকি ট্রামকে পছন্দও করেন। এখন দেখার বিষয় রাশিয়ার মতো একটা শত্রু রাষ্ট্রের প্রেসিডেন্ট যখন বলছে- ট্রাম তার পছন্দের, তখন সাধারণ আমেরিকান এখনোও ট্রামকে পছন্দ করবে নাকি তার জনপ্রিয়তাটা এই কারণে কমে যাবে। তবে সে যাই হোক, রাশিয়ার প্রেসিডেন্ট যে আমেরিকার রাজনীতিতে একটা ট্রাম কার্ডের চাল দিয়ে ফেলেছেন সেটা খুব বুঝা যাচ্ছে। 

(এ বিভাগে প্রকাশিত মতামত লেখকের নিজস্ব। চ্যানেল আই অনলাইন এবং চ্যানেল আই-এর সম্পাদকীয় নীতির সঙ্গে প্রকাশিত মতামত সামঞ্জস্যপূর্ণ নাও হতে পারে।)