চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

আমরা কারো পেটোয়া বাহিনী নই: ছাত্রলীগ

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ঘটনার সঙ্গে ছাত্রলীগের সংশ্লিষ্টতা নেই বলে দাবি করেছেন কেন্দ্রীয় ছাত্রলীগের সভাপতি সাইফুর রহমান সোহাগ ও সাধারণ সম্পাদক জাকির হোসাইন। তারা বলেছেন, হামলার শিকার শিক্ষকদের প্রেস বিজ্ঞপ্তিতেও সরাসরি ছাত্রলীগকে দায়ী করা হয়নি। বরং ভিসির ‘পেটোয়া বাহিনী’র কথা উল্লেখ করা হয়েছে। আর আমরা কারো পেটোয়া বাহিনী নই।

তাদের আভিযোগ, কুচক্রি মহল সংবাদমাধ্যমে এ ঘটনায় ছাত্রলীগকে দোষী বানানোর অপচেষ্টা করছে।

চ্যানেল আই অনলাইনকে ছাত্রলীগ সভাপতি ও সাধারণ সম্পাদক বলেন, শাবিপ্রবিতে আজকের হামলা ও শিক্ষক লাঞ্ছিতের ঘটনা দীর্ঘদিন ক্লাস-পরীক্ষা থেকে বঞ্চিত সাধারণ শিক্ষার্থীদের ক্ষোভের বহিঃপ্রকাশ। কারণ দীর্ঘদিন ধরে শিক্ষকদের আন্দোলনের মুখে কার্যত অচল হয়ে পড়েছে বিশ্ববিদ্যালয়টির শিক্ষা কার্যক্রম।

‘মহান মুক্তিযদ্ধের চেতনায় আন্দোলনরত শিক্ষদের’ সাথে ছাত্রলীগের কোনো আদর্শিক দ্বন্দ্ব নেই দাবি করে তারা বলেন, এই হামলা ও শিক্ষক লাঞ্ছিতের ঘটনার সাথে ছাত্রলীগের কোনো সংশ্লিষ্টতা থাকতে পারে না। শিক্ষক-রাজনীতির কারণে এই অপ্রীতিকর ঘটনা ঘটে থাকতে পারে। আর শাবিপ্রবি ছাত্রলীগের কারও বিরুদ্ধে সুনির্দিষ্ট কোনো অভিযোগ আসলে সে অনুযায়ী ব্যবস্থা নেবে নেওয়া হবে।

বাংলাদেশ ছাত্রলীগের সভাপতি সাইফুর রহমান সোহাগ বলেন, এ ঘটনায় ছাত্রলীগ জড়িত নয়। ঘটনাস্থলে শাবিপ্রবি ছাত্রলীগের নেতাকর্মীদের দেখা যাওয়ার প্রসঙ্গে তিনি বলেন, ক্যাম্পাসের ছাত্রসংগঠনের কর্মী হিসেবে যেকোনো ঘটনা পর্যবেক্ষণ করাটাই স্বাভাবিক। হামলার শিকার শিক্ষকরাও যেখানে ছাত্রলীগকে দোষী করে প্রেস বিজ্ঞপ্তি দেননি সেখানে সংবাদমাধ্যমে ছাত্রলীগের নাম আসাটা দুর্ভাগ্যজনক।

তিনি বলেন, একটি কুচক্রিমহল ঐতিহ্যবাহী ছাত্র সংগঠনটিকে কলুষিত করার তৎপরতা চালাচ্ছে।

সংগঠনটির সাধারণ সম্পাদক জাকির হোসাইন বলেন, যাদেরকে হামলা করা হয়েছে বলে অভিযোগ উঠেছে তারাই কিন্তু ছাত্রলীগকে দায়ী না করে ‘ভিসির পেটোয়া বাহিনী’কে দায়ী করেছে। বাংলাদেশ ছাত্রলীগ কারও পেটোয়া বাহিনী নয়।

হামলার শিকার অধ্যাপক ও জাফর ইকবাল স্যারের সহধর্মীনী ইয়াসমীন হকের সাথে তার কথা হয়েছে উল্লেখ করে জাকির বলেন, তিনিও সরাসরি ছাত্রলীগকে দায়ী করেননি। তারপরও ছাত্রলীগের নামে অভিযোগ ও সংবাদপ্রচার দূরভিসন্ধি ছাড়া আর কিছু নয়।

বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের বক্তব্য:
এই ঘটনা নিয়ে কেন্দ্রীয় ছাত্রলীগের বিবৃতির আগেই সংবাদ সম্মেলন করে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ। দুই ছাত্রলীগের বিবৃতিও প্রায় অভিন্ন।

শিক্ষক লাঞ্ছিত হওয়ার পর বিকেলে সংবাদ সম্মেলনে ছাত্রলীগ বলেছে, তাদের কর্মীরা এই আন্দোলন ও হামলার সঙ্গে সাংগঠনিকভাবে জড়িত নয়। এই বিষয়ে একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কেউ এর সঙ্গে জড়িত থাকলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

ছাত্রলীগ দাবি করে, এই আন্দোলন হয়েছে সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে। ইতিপূর্বে সাধারণ শিক্ষার্থীদের আন্দোলনের বিপক্ষে অনেক কর্মসূচি হয়েছে। ওই কর্মসূচিতে ছাত্রলীগ অংশগ্রহণ করেছে।