চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

আবার একদিনে সর্বোচ্চ মৃত্যু ও শনাক্ত যুক্তরাষ্ট্রে

আবারও করোনাভাইরাসে শনাক্ত এবং মৃত্যুতে বিশ্বের দেশগুলোর মধ্যে সবার ওপরে যুক্তরাষ্ট্র। গত ২৪ ঘণ্টায় দেশটিতে আক্রান্ত হয়েছে প্রায় ৮০ হজার এবং মৃত্যু হয়েছে ১ হাজার ৪৭৭ জন।

পরিসংখ্যান বলছে, কয়েক সপ্তাহের ব্যবধানে শনাক্ত বেড়েছে কয়েকগুন। একই সময় মৃত্যু কমলেও আবার বাড়ছে মৃত্যু এবং আক্রান্তের হার।

গত দুই মাস আগে যুক্তরাষ্ট্রে করোনা কিছুটা নিয়ন্ত্রণে থাকলেও  এখন পরিস্থিতি আবারও জটিল হচ্ছে।

নতুন শনাক্তদের মিলিয়ে দেশটিতে এখন পর্যন্ত করোনা শনাক্ত হয়েছে ৪ কোটি ৭৫ লাখ ৫২ হাজার ৫১৯ জনের। তাদের মধ্যে মারা গেছেন ৭ লাখ ৭৮ হাজার ৬০৯ জন। আর সুস্থ হয়েছেন ৩ কোটি ৭৬ লাখ ৬ হাজার ১২২ জন।

ওয়ার্ল্ডোমিটারসের তথ্য অনুযায়ী, শুধু তাই নয় বিশ্বব্যাপী করোনার মৃত্যু এবং সংক্রমণ ও বেড়েছে। গত ২৪ ঘণ্টায় ভাইরাসটিতে নতুন করে আক্রান্ত হয়েছেন ৪ লাখ ৭৪ হাজার ২৬৭ জন। আগের এদিনের তুলনায় যা ১ লাখ ১৬ বেশি। মোট শনাক্তের সংখ্যা দাঁড়িয়েছে ২৫ কোটি ২০ লাখ ৯২ হাজার ৬৫৮ জনে। একদিনে মৃত্যু হয়েছে ৭ হাজার ৮৯০। যেখানে গতকাল ছিল সাড়ে পাঁচ হাজার।

গত ২৪ ঘণ্টায় প্রাণহানির তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে রাশিয়া। দেশটিতে মারা গেছেন এক হাজার ২২১ জন এবং নতুন করে করোনায় সংক্রমিত হয়েছেন ৩৯ হাজার। ।

এছাড়া উক্রেনে একদিনে মৃত্যু ৮৩৩ জন এবং আক্রান্ত ১৮ হাজার। রোমানিয়ায় মৃত্যু ৪৬২জন।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর ভাইরাসটি শনাক্ত হতে থাকে দেশে। ২০২০ সালের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে। ইতিমধ্যে বিশ্বের প্রায় সব দেশেই এই মহামারি ছড়িয়ে পড়েছে।