চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

আফগানিস্তানে নিহত সাংবাদিকসহ পুলিৎজার পুরস্কার পেলেন যারা

আফগানিস্তান যুদ্ধে সংবাদ সংগ্রহের সময় তালেবানের গুলিতে নিহত রয়টার্সের সাংবাদিক দানিশ সিদ্দিকসহ সাংবাদিকতায় বিভিন্ন ক্যাটাগরিতে পুলিৎজার পুরস্কার ২০২২ বিজয়ীদের নাম ঘোষণা করা হয়েছে। নিউইয়র্ক টাইমস তিন বিভাগে পুরস্কার জিতেছে ও ওয়াশিংটন পোস্ট পাবলিক সার্ভিস বিভাগে পুরস্কার জিতে নিয়েছে। এছাড়া ফিচার ফটোগ্রাফির জন্য পুরস্কার পেয়েছে রয়টার্স। মোট ২২টি ক্যাটাগরিতে এই পুরস্কার দেয়া হয়েছে।

দ্য নিউইয়র্ক টাইমসের প্রতিবেদনে এসব তথ্য জানা গেছে।

ইউক্রেনের সাংবাদিকরা ভ্লাদিমির পুতিনের ইউক্রেনে নির্মম আক্রমণের সময় ‘সাহস, সহনশীলতা এবং সত্য প্রতিবেদন’ প্রকাশের জন্য বিশেষ ক্যাটাগরিতে পুরস্কার পেয়েছে।

পাবলিক সার্ভিস ক্যাটাগরিতে পুরস্কার পেয়েছে সংবাদ মাধ্যম দ্য ওয়াশিংটন পোস্ট। পুলিৎজার কমিটি ২০২১ সালের ৬ জানুয়ারি, ওয়াশিংটনে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সমর্থকদের ক্যাপিটল হিল হামলার বিবরণ ‘দৃপ্ত এবং স্পষ্টভাবে উপস্থাপন করার’ জন্য মর্যাদাপূর্ণ পাবলিক সার্ভিস পুরস্কারে সম্মানিত করেছে।

ব্রেকিং নিউজ ক্যাটাগরিতে পুরস্কার পেয়েছে স্টাফ অব দ্য মিয়ামি হেরাল্ড। দ্য হেরাল্ড ‘সার্ফসাইড, ফ্লা-এ চ্যামপ্লেন টাওয়ারস সাউথ কনডোমিনিয়াম কমপ্লেক্সের ভেঙে পড়ার ঘটনা’ কভারেজের জন্য এই পুরস্কার জিতেছে।

কোরি জি জনসন, রেবেকা উলিংটন এবং দ্য টাম্পা বে টাইমসের এলি মারে অনুসন্ধানী প্রতিবেদন ক্যাটাগরিতে পুরস্কৃত হয়েছেন। ফ্লোরিডার একমাত্র ব্যাটারি রিসাইক্লিং প্ল্যান্টের অভ্যন্তরে বিষাক্ত বিপর্যয়ের বহুমুখী তদন্তের জন্য তারা এই পুরস্কার পান।

কোয়ান্টা ম্যাগাজিনের স্টাফ, বিশেষ করে নাটালি ওলচভার ব্যাখ্যামূলক প্রতিবেদন ক্যাটাগরিতে বিজয়ী হয়েছেন। এই প্রতিবেদনে জেমস ওয়েব স্পেস টেলিস্কোপের কোয়ান্টার কভারেজের মাধ্যমে কীভাবে এটি কীভাবে যুগান্তকারী জ্যোতির্বিদ্যা গবেষণাকে সহজতর করবে তা দেখানো হয়।

স্থানীয় রিপোর্টিং ক্যাটাগরিতে পুরস্কার বিজয়ী বেটার গভর্নমেন্ট অ্যাসোসিয়েশনের ম্যাডিসন হপকিন্স এবং শিকাগো ট্রিবিউনের সিসিলিয়া রেইস।

দ্য নিউ ইয়র্ক টাইমসের কর্মীরা জাতীয় এবং আন্তর্জাতিক রিপোর্টিং ক্যাটাগরিতে পুরস্কার পেয়েছেন।

ফিচার ক্যাটাগরিতে বিজয়ী হয়েছেন দ্য আটলান্টিকের জেনিফার সিনিয়র।

দ্য কানসাস সিটি স্টারের মেলিন্ডা হেনেবার্গার বিজয়ী হয়েছেন কমেন্টারি ক্যাটাগরিতে।

দ্য নিউ ইয়র্ক টাইমসের সালামিশাহ টিলেট সমালোচনা ক্যাটাগরিতে বিজয়ী।

সম্পাদকীয় লেখায় বিজয়ী লিসা ফালকেনবার্গ, মাইকেল লিন্ডেনবার্গার, জো হোলি এবং দ্য হিউস্টন ক্রনিকলের লুইস ক্যারাস্কো।

সচিত্র প্রতিবেদন এবং মন্তব্য ক্যাটাগরিতে পুরস্কৃত হন ইনসাইডারের ফাহমিদা আজিম, অ্যান্থনি ডেল কোল, জশ অ্যাডামস এবং ওয়াল্ট হিকি।

ব্রেকিং নিউজ ফটোগ্রাফি ক্যাটাগরিতে উইন ম্যাকনামি, ড্রু অ্যাঙ্গেরার, স্পেন্সার প্ল্যাট, স্যামুয়েল কোরাম এবং গেটি ইমেজের জন চেরি; লস অ্যাঞ্জেলেস টাইমসের মার্কাস ইয়াম।

ভারতে করোনাভাইরাস মহামারির ভয়াবহ চিত্র তুলে ধরায় আদনান আবিদি, সান্না ইরশাদ মাট্টু, অমিত ডেভ এবং রয়টার্সের নিহত সাংবাদিক দানিশ সিদ্দিকী ফিচার ফটোগ্রাফিতে এই পুরস্কার পেয়েছেন।

অডিও রিপোর্টিং এ পুলিৎজার পেয়েছে ফুটুরো এন্ড পিআরএক্স।

পুলিৎজার হলো মার্কিন সাংবাদিকতার সবচেয়ে মর্যাদাপূর্ণ পুরস্কার, যেখানে পাবলিক সার্ভিস অ্যাওয়ার্ডের প্রতি বিশেষ নজর থাকে। ১৯১৭ সাল থেকে সংবাদপত্রের প্রকাশক জোসেফ পুলিৎজার উইল অনুযায়ী পুরস্কারটি প্রবর্তন করা হয়েছিল। তিনি ১৯১১ সালে মারা যান এবং কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ে একটি সাংবাদিকতা স্কুল শুরু করতে এবং পুরস্কার প্রদানে সাহায্য করার জন্য অর্থ রেখে গিয়েছিলেন।

প্রথমদিকে শুধু সাংবাদিকতায় চারটি পুরস্কার দিয়ে শুরু হয়েছিল। কিন্তু বর্তমানে সাংবাদিকতার ১৫টি বিভাগ এবং বই, নাটক ও সঙ্গীতে ৭টি পুরস্কার প্রদান করা হয়ে থাকে।