চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

আফগানিস্তানের রেকর্ড ওলট-পালট করা জয়

প্রথমে ব্যাট করে যে দলটা ২৩৩ রান জমা করল, সেটি আফগানিস্তান। পরে রান তাড়া করতে যেয়ে যে দলটি ২০৫ রান পর্যন্ত পৌঁছাল, তারা আয়ারল্যান্ড। দল দুটির নাম আর এ পর্যন্ত জেনে অনেকের মনে হতে পারে, কোন ওয়ানডে ম্যাচের কথা বলা হচ্ছে হয়তো। এবার মূল কথায় আসা যাক, ম্যাচটি ছিল টি-টুয়েন্টির লড়াই। যাতে আফগানরা ২৮ রানে হারিয়েছে আইরিশদের।

রেকর্ড ওলট-পালট করা এই জয়ের মধ্য দিয়ে টি-টুয়েন্টিতে টানা জয়ের রেকর্ডটা ১১তে টেনে নিল আফগানিস্তান। সেইসঙ্গে তিন ম্যাচের সিরিজে আয়ারল্যান্ডকে হোয়াইটওয়াশ করল তারা।

গ্রেটার নয়ডা স্পোর্টস কমপ্লেক্স মাঠে নির্ধারিত ওভারে ৮ উইকেটে ২৩৩ রানের সংগ্রহ গড়ে আফগানিস্তান। আন্তর্জাতিক টি-টুয়েন্টিতে যেটি অষ্টম সর্বোচ্চ দলীয় সংগ্রহ। আর টেস্ট খেলুড়ে দেশগুলোর বাইরের কোনো দলের পক্ষে সর্বোচ্চ রানের রেকর্ড। পরে ৪ বল হাতে রেখে ২০৫ রানে গুটিয়ে যায় আয়ারল্যান্ড।

ম্যাচে ঝড় তুলেছিলেন মোহাম্মদ নবি। আইরিশ বোলিং তুলোধোনা করে ৩০ বলে ৮৯ রানের ইনিংস খেলেছেন এই আফগান। ৬ চার ও ৯ ছয়ে নিজের ইনিংসটি সাজিয়েছেন তিনি। টি-টুয়েন্টিতে সাত নম্বরে ব্যাটিংয়ে নেমে এত রান করার রেকর্ড নেই আর কারো। জ্যাকব ওরামের খেলা ৬৬ রানের ইনিংসটি ছিল নবির আগে সর্বোচ্চ।

শুরুর ঝড়টা অবশ্য তুলেছিলেন মোহাম্মদ শাহজাদ। ৬ চার ও ৫ ছয়ে ৪৩ বলে ৭২ রান করেছেন এই উদ্বোধনী ব্যাটসম্যান কাম উইকেটরক্ষক। এই ইনিংস দিয়ে আন্তর্জাতিক টি-টুয়েন্টিতে সবচেয়ে বেশি রানের তালিকায় চার নম্বরে উঠে এসেছেন শাহজাদ। মারকুটে ফরম্যাটে তার রান এখন ১৭৭৯!

মোহাম্মদ নবি

আইরিশদের হয়ে বোলিংয়ে ৪ ওভারে ৪৫ রানে ৪ উইকেট নিয়েছেন কেভিন ও’ব্রায়েন। ৪ ওভারে ৩২ রানে ২ উইকেট জ্যাকব মুল্ডারের।

নাবির কোপটা আসলে গেছে ব্যারি ম্যাকার্থির ওপর দিয়ে। ৪ ওভারে ৬৯ রান খরচ করতে হয়েছে এই পেসারকে। যেটি আন্তর্জাতিক টি-টুয়েন্টিতে সবচেয়ে বেশি রান বিলানোর রেকর্ড। সাউথ আফ্রিকার কাইল অ্যাবোটকে মুক্তি দিয়েছেন ম্যাকার্থি। অ্যাবোট ৪ ওভারে ৬৮ রান খরচ করে বাজে বোলিংয়ের আগের রেকর্ডটি গড়েছিলেন।

পরে রান তাড়া করতে নেমে আয়ারল্যান্ড উদ্বোধনীতে ৬৫ রান তুলে ফেলে মাত্র ৪.২ ওভারেই। পল স্টার্লিং ৬ চার ও ৩ ছয়ে ২০ বলে ৪৯ রানে ফিরেছেন। পরে তার জুটি সঙ্গী স্টুয়ার্ট টম্পসন ২ চার ও ৫ ছয়ে ১৮ বলে ৪৩ রানে ফিরলে কিছুটা পথ হারাতে থাকে আইরিশরা।

দুই উদ্বোধনীর তোপে এদিন প্রথম ৬ ওভারে ৯১ রান জমা করে আয়ারল্যান্ড। আন্তর্জাতিক টি-টুয়েন্টির পাওয়ার প্লেতে যেটা রেকর্ড। আগের রেকর্ডটিও একই সংগ্রহের। ২০১৪ টি-টুয়েন্টি বিশ্বকাপে আয়ারল্যান্ডের বিপক্ষেই প্রথম ছয় ওভারে ৯১ রান তুলেছিল নেদারল্যান্ডস।

মাঝে গ্যারি উইলসন আইরিশদের স্বপ্ন দেখাচ্ছিলেন। কিন্তু ৫ চার ও ২ ছয়ে ৩৪ বলে ৫৯ রানে তিনি ফিরে গেলে আর চূড়া ছোঁয়া হয়নি আয়ারল্যান্ডের। ব্যাটিংয়ের শেষের পর বোলিংয়ের শেষেও নায়ক নবি। শেষ ওভারে শেষ উইকেটটি তুলে নিয়েছেন তিনি। রশিদ খান ৪ ওভারে ২৮ রান দিয়ে আফগানদের মধ্যে বল হাতে সেরা।

ম্যাচ সেরা স্বাভাবিকভাবেই মোহাম্মদ নাবি। আর সিরিজ সেরার ট্রফি গেছে রশিদ খানের হাতে।