চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে র‍্যাবের ৭০০ পেট্রোল টিম

মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০২২ উপলক্ষে এবার কেন্দ্রীয় শহীদ মিনারসহ সারাদেশে সাত’শ পেট্রোল টিম নিয়োজিত থাকছে বলে জানিয়েছে র‍্যাব সদর দপ্তর। 

রোববার ২০ ফেব্রুয়ারি দুপুরে র‍্যাবের আইন ও গণমাধ্যম শাখা থেকে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

জানা যায়, ঢাকার অভ্যন্তরে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০২২ উপলক্ষে পেট্রোল টিম থাকবে ৩২৩টি। এজন্য এক হাজার ২২২ র‍্যাব সদস্য নিয়োজিত থাকবেন।

ঢাকার বাইরে পেট্রোল টিম ৩৭৭টি। এক হাজার ৬০৪ র‍্যাব সদস্য সারা দেশে মোতায়েন থাকবে। সর্বমোট ৭০০ পেট্রোল টিম এবং জনবল নিয়োজিত থাকবে দুই হাজার ৮২৬ জন।

কেন্দ্রীয় শহীদ মিনার এলাকায় মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০২২ উপলক্ষে মোতায়েন থাকবে পিকআপ (ভিভিআইপি স্কর্ট) ও মোটরসাইকেল পেট্রোল (৩৬+২০)= ৫৬টি।

কেন্দ্রীয় শহীদ মিনার এলাকায় নিরাপত্তা ও শৃঙ্খলায় স্থাপন করা হয়েছে কন্ট্রোল রুম। পুরো এলাকায় সিসিটিভি ও এলইডি প্যানেল থাকছে ৫১টি। অবজারভেশন পোস্ট থাকছে দুটি।

চারটি বোম্ব ও ডগ সুইপিং টিম সার্বক্ষণিক নিয়োজিত থাকবে কেন্দ্রীয় শহীদ মিনার এলাকায়। বিশেষ নজরদারি, গোয়েন্দা কার্যক্রম ও স্পেশাল অ্যাকশনের জন্য প্রস্তুত থাকবে ২৫৪ জনের চৌকস দল।

এর আগে রোববার বেলা ১১টায় কেন্দ্রীয় মিনারের নিরাপত্তা ব্যবস্থা পরিদর্শনে এসে র‌্যাব মহাপরিচালক (ডিজি) চৌধুরী আবদুল্লাহ আল-মামুন সাংবাদিকদের বলেন, ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে কেন্দ্রীয় শহীদ মিনারসহ সারা দেশে সর্বোচ্চ নিরাপত্তায় নিয়োজিত থাকবে এলিট ফোর্স র‌্যাব সদস্যরা। কোনো সুনির্দিষ্ট হুমকি নেই। তবে যেকোনো পরিস্থিতি মোকাবিলায় প্রস্তুত রয়েছে র‌্যাব। সামাজিক যোগাযোগ মাধ্যমে থাকবে সর্বোচ্চ নজরদারি।

র‌্যাব মহাপরিচালক বলেন, সাদা পোশাকে ও পোশাকধারী র‌্যাব সদস্যরা সারা দেশে শহীদ মিনার ও দিবস কেন্দ্রিক নিরাপত্তায় নিয়োজিত থাকবে। ডগ স্কোয়াড দিয়ে আমরা শহীদ মিনার এলাকায় সুইপিং করছি। বোম্ব স্কোয়াডও নিয়োজিত থাকবে। আমাদের হেলিকপ্টারও প্রস্তুত আছে।

তিনি বলেন, শহীদ মিনারে শ্রদ্ধা জানতে আসা নারী ও শিশুদের নিরাপত্তায় বিশেষ ব্যবস্থা থাকবে। নারীরা যাতে ইভটিজিংয়ের শিকার না হয় সে ব্যাপারে সতর্ক থাকবে র‌্যাব সদস্যরা। ভার্চুয়াল জগতে মিথ্যা তথ্য, গুজব ও উস্কানিমূলক তথ্য ছড়ানো বন্ধে নজরদারি রয়েছে। আমাদের চৌকস সাইবার মনিটরিং টিম সার্বক্ষণিক সাইবার মনিটরিং করছেন। এছাড়া র‌্যাবের প্রত্যেকটি ব্যাটালিয়ন তাদের স্ব স্ব নিয়ন্ত্রণাধীন এলাকায় অন্যান্য আইনশৃঙ্খলা বাহিনীর সাথে সমন্বয় করে নিরাপত্তা জোরদারসহ সাইবার মনিটরিং করছেন।

চৌধুরী আবদুল্লাহ আল মামুন বলেন, সারা দেশে যেকোনো পরিস্থিতিতে যেকোনো প্রয়োজনে তথ্য বা সমস্যায় র‍্যাবের নম্বরে যোগাযোগ করা যাবে। র‍্যাব সদর দপ্তরের নম্বর ০১৭৭৭৭২০০২৯।