চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

আন্তর্জাতিক অঙ্গনে আলোচিত সব উক্তি

বিশ্বখ্যাত ব্যক্তিদের নানা বুদ্ধিদীপ্ত, রাসাত্মক ও আক্রমণাত্মক বক্তব্য ঘটনাবহুল ২০১৫-কে স্মরণীয় করে রাখবে বহদিন। বিশ্ব সংকট মোকাবেলায় বলিষ্ঠ বক্তব্য দিয়েছেন কেউ কেউ। আবার কারো কারো বিতর্কিত বক্তব্যে সমালোচনার ঝড় ওঠে বিশ্বজুড়ে যার জের থাকবে বহুদিন।

বছরের শুরুতেই অস্থির আন্তর্জাতিক অঙ্গন। পূর্ব ইউক্রেনে যুদ্ধবিরতি এবং ভারি অস্ত্র প্রত্যাহারে ইউক্রেন, জার্মানি এবং ফ্রান্সের নেতাদের সঙ্গে একমত হন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ইউরোপের কেউই কখনও দ্বন্দ্ব চায় না বলে ইউক্রেন ইস্যুতে বক্তব্য দেন তিনি।

মার্কিন কংগ্রেসে ইসরাইল-ফিলিস্তিনের চলমান সংকট নিয়ে মার্কিনীদের অবস্থান সম্পর্কে মন্তব্য করেন ইসরাইলী প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহু।

আর্থিক মন্দার প্রভাবে ইউরোজোনে থাকা না থাকার কঠিন মুহূর্তে ঋণদাতাদের উদ্দেশ্যে গ্রিসের প্রধানমন্ত্রী অ্যালেক্সিস সিপ্রাস বলেন, ঋণদাতা দেশগুলো সবসময়ই গ্রিসের জনগণকে অপমান করতে মুখিয়ে থাকে।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী থাকার সময় ব্যক্তিগত ই-মেইল ব্যবহার নিয়ে বেশ বেকায়দায় পড়েন প্রেসিডেন্ট নির্বাচনে মনোনয়ন প্রত্যাশী হিলারি ক্লিনটন। দুঃখ প্রকাশও করেন সাবেক ফার্স্ট লেডি।

আলোচিত সাইবার সিকিউরিটি নিয়ে বছরের শেষের দিকে চুক্তি করে যুক্তরাষ্ট্র ও চীন। বিষয়টি নিয়ে উত্তেজনা দুদেশের জন্যই ক্ষতির কারণ হবে বলে সতর্কবার্তা দেন চীনা প্রেসিডেন্ট শি জিনপিং।

বছরের একেবারে শেষপ্রান্তে এসে সন্ত্রাসবাদ মোকাবেলায় ওভাল অফিসে ভাষণ দেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। বলেন, কেবল প্রার্থনা ও চিন্তাই সন্ত্রাসবাদ দমনে যথেষ্ট নয়।

প্যারিসে ভয়াবহ জঙ্গি হামলার পর ফ্রান্সের প্রেসিডেন্ট ফ্রাসোঁয়া ওঁলাদ বলেন, সন্ত্রাসবিরোধী যুদ্ধে রয়েছে ফ্রান্স।

বছরজুড়ে নানা ঘটনা আর বক্তব্য সবকিছু ছাপিয়ে দুনিয়াজুড়ে তোলপাড় তুলেছে মার্কিন প্রেসিডেন্ট পদে রিপাবলিকান শিবির থেকে মনোনয়ন প্রত্যাশী ডোনাল্ড ট্রাম্পের মুসলমান বিদ্বেষী বক্তব্য।

বছরের শেষে কন্যাসন্তানের জন্মের আনন্দবার্তায় ফেইসবুক প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ মেয়ের কাছে পৃথিবীকে আরো সুন্দর করার প্রতিশ্রুতি দেন।

বিজ্ঞাপন