চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

অস্কার মনোনয়নের খবরে নেটফ্লিক্স ট্রেন্ডিংয়ে ‘ইতি তোমারই ঢাকা’

অস্কারের জন্য বাংলাদেশ থেকে মনোনীত হওয়ার খবরে নেটফ্লিক্স ট্রেন্ডিংয়ে ইমপ্রেস টেলিফিল্মের ‘ইতি তোমারই ঢাকা’

আসন্ন ৯৩তম অ্যাকাডেমি পুরস্কার (অস্কার) মঞ্চে বাংলাদেশের প্রতিনিধিত্ব করবে ইমপ্রেস টেলিফিল্ম প্রযোজিত অ্যান্থলজি ফিল্ম ‘ইতি তোমারই ঢাকা’। এমন খবর প্রকাশ্যে আসার পর বাংলা ভাষাভাষি সিনেমাপ্রেমীদের মধ্যে ছবিটি নিয়ে আগ্রহ তৈরী হয়েছে। যে কারণে বিশ্বের জনপ্রিয় স্ট্রিমিং প্লাটফর্ম নেটফ্লিক্সে বাংলাদেশের মধ্যে ট্রেন্ডিংয়ে শীর্ষ দশের মধ্যে!

এক প্রতিক্রিয়ায় ‘ইতি তোমারই ঢাকা’র এক্সিকিউটিভ প্রডিউসার আবু শাহেদ ইমন বলেন, ‘‘এটা বিশেষ কিছু না। ২০১৯ সালের বিজয় দিবস থেকেই ‘ইতি তোমারই ঢাকা’ নেটফ্লিক্সে দেখার সুযোগ পাচ্ছেন দর্শক। শুরু থেকেই আমরা বেশ ভালো প্রতিক্রিয়া পেয়েছি। হয়তো ‘বেস্ট ইন্টারন্যাশনাল ফিচার ফিল্ম’ বিভাগে অস্কারে এবছর বাংলাদেশ থেকে ছবিটি মনোনীত হওয়ার খবরে দর্শকের মধ্যে আবারও এটি নিয়ে আগ্রহ তৈরী হয়েছে।’’

অস্কারে ‘বেস্ট ইন্টারন্যাশনাল ফিচার ফিল্ম’ বিভাগে ছবি মনোনয়নে বাংলাদেশের চলচ্চিত্র আহ্বান করা হলে ইমপ্রেস টেলিফিল্মের অমনিবাস চলচ্চিত্র ‘ইতি তোমারই ঢাকা’ এবং খনা টকিজের ‘মেইড ইন বাংলাদেশ’ ছবি দুটি জমা পড়ে। গেল বৃহস্পতিবার রাজধানীর কাকরাইলে আশির্বাদ চলচ্চিত্রের কার্যালয়ে ছবি দুটি দেখার পর ‘ইতি তোমারই ঢাকা’ ছবিকে চূড়ান্ত করে ৯৩তম অস্কার বাংলাদেশ কমিটি।

‘ইতি তোমারই ঢাকা’ ছবির ১১টি গল্প মূলত ঢাকা শহরে বাস করা ভিন্ন ভিন্ন মানুষদের প্রতিনিধিত্ব করেছে। শহরের বুকে তাদের প্রত্যেকের জীবনযুদ্ধে টিকে থাকার যে যন্ত্রণা, তা দেখানো হয়েছে। এই চলচ্চিত্রের বিভিন্ন কাহিনীচিত্র পরিচালনা করেছেন- গোলাম কিবরিয়া ফারুকী, কৃষ্ণেন্দু চট্টোপাধ্যায়, নুহাশ হ‌ুমায়ূন, মাহমুদুল ইসলাম, মীর মোকাররম হোসেন, রাহাত রহমান, রবিউল আলম, সালেহ সোবহান, সৈয়দ আহমেদ, তামিন নূর ও তানভীর আহসান।

চলচ্চিত্রটিতে অভিনয় করেছেন অর্ধ শতাধিক অভিনয়শিল্পী। তাদের মধ্যে রয়েছেন- ফজলুর রহমান বাবু, ইরেশ যাকের, ইন্তেখাব দিনার, শতাব্দী ওয়াদুদ, ইন্তেখাব দিনার, শতাব্দী ওয়াদুদ, নুসরাত ইমরোজ তিশা, শ্যামল মাওলা, অর্চিতা স্পর্শিয়া, অ্যালেন শুভ্র, মোস্তফা মনোয়ার, মনোজ প্রামাণিক, ইয়াশ রোহান, রওনক হাসান, শেহতাজসহ আরও অনেকে।

নেটফ্লিক্সে এরআগেও ইমপ্রেস টেলিফিল্মের একাধিক ছবি নেটফ্লিক্সে স্থান করে নিয়েছে। ‘ইতি তোমারই ঢাকা’ ছাড়াও বাংলাদেশ থেকে আছে আরো একটি ছবি, নাম ‘কমলা রকেট’। নূর ইমরান মিঠু পরিচালিত এই ছবিটিও ইমপ্রেস টেলিফিল্ম প্রযোজিত।