চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

অরণ্য ওয়েলফেয়ারের বাচ্চাদের ফ্রি স্কুল

পিছিয়ে পড়া শিশুদের জন্য বিনা পয়সায় শিক্ষা দিয়ে যাচ্ছে অরণ্য ফাউন্ডেশন নামক একটি প্রতিষ্ঠান।

শামীম আরা চৌধুরী নামে একজনের একক উদ্যোগে গড়ে উঠেছে সংগঠনটি। ফ্ল্যাট ভাড়া নিয়ে বাচ্চাদের জন্য ফ্রি স্কুল চালাচ্ছেন রাজধানীর মিরপুরের রুপনগর আ/এ এর ১৮ নং রোডের ৭ নাম্বার বাসায়। প্রচণ্ড দুঃসাহস নিয়ে তিনি সুবিধা বঞ্চিত শিশুদের নিয়ে গড়ে তোলেন অরণ্য ওয়েলফেয়ার এ্যাসোসিয়েশন।

যার কার্যক্রমসমূহ হলো, শিশু কল্যাণ, যুব কল্যাণ, নারী কল্যাণ, শারীরিক ও মানসিকভাবে অসমর্থ ব্যক্তিদের কল্যাণ, পরিবার পরিকল্পনা, সমাজবিরোধী কার্যকলাপ থেকে জনগণকে বিরত রাখা, সামাজিক শিক্ষা, বয়স্ক শিক্ষা, কারামুক্ত কয়েদীদের কল্যাণ ও পুনর্বাসন, কিশোর অপরাধীদের কল্যাণ, ভিক্ষুক ও দুঃস্থদের কল্যাণ, দরিদ্র রোগীদের কল্যাণ ও পুনর্বাসন, বৃদ্ধ ও দৈহিকভাবে অসমর্থ ব্যক্তিদের কল্যাণ, সমাজকল্যাণকার্যে প্রশিক্ষণ এবং সমাজকল্যাণ সংস্থাসমূহের সমন্বয় সাধন।

বর্তমানে সংগঠনটি এলাকার দরিদ্র ও পিছিয়ে পড়া শিশুদের শিক্ষা প্রদানের মাধ্যমে সমাজে প্রতিষ্ঠা করার লক্ষ্যে একটি ফ্রি স্কুল পরিচালনা করে যাচ্ছে। দরিদ্র ও পিছিয়ে পড়া জনগোষ্ঠির স্বাস্থ্য সেবা, উঠতি বয়সী কিশোরীদের বিশেষ স্বাস্থ্য সেবা, লিডারশীপ ও ভয়েসরেইজিং ও বৈশ্বিক উষ্ণতা ও জলবায়ুর প্রভাব থেকে বিশ্বের মানুষকে রক্ষার যে আন্দোলন চলছে, সে আন্দোলনে শরীক হয়ে এলাকায় বিভিন্ন ধরনের বৃক্ষ রোপন অভিযান এর মত গুরুত্বপূর্ণ কার্যক্রম পরিচালনা করে যাচ্ছে।

শামীমা বলেন তার ফেসবুক পেজে পোস্ট দিয়ে লিখেছেন, ঘরের খেয়ে বনের মোষ তাড়াই। সাধ্য নেই তবু স্কুল পরিচালনা করি। একেবারেই ফ্রি। দু’জন শিক্ষক আছে। সপ্তাহের ৬ দিনই ক্লাশ হয়। বাচ্চাগুলো বেশ আনন্দ পায়। শিখছেও। খাতা কলম পেন্সিল কিনি দানের অর্থে। মাঝে মাঝে কেউ কেউ খাবার নিয়ে আসে। স্কুল দেখে যায়। ওদের দেখে যায়। বাচ্চাদের সঙ্গে কিছুক্ষণ সময় কাটিয়ে যায়। তাদের মুখে হাসি ফোটায়।

তিনি বলেন, মাঝেমাঝে সুবিধা বঞ্চিত এসব শিশুদের নিয়ে বিশিষ্ট মানুষজন এসে তাদের জন্মদিনের খাবার শেয়ার করছেন। তারা এ ফাউন্ডেশনের উন্নয়নমূলক বিভিন্ন কর্মকাণ্ডের সঙ্গে জড়িত।

শামীমা আরও বলেন, ফেব্রুয়ারি মাস থেকে তাদের সেলাই প্রশিক্ষণ দেব। হাতের কাজ শেখাব। আমার কাছে কাজ শিখে তারা সেখান থেকেই কিছু উপার্জন করতে পারবে। সে ব্যবস্থা আমি তাদের জন্য করে যাচ্ছি।আপনারা চাইলে আমার সাথে অংশগ্রহণ করতে পারেন। আমরা এইসব পিছিয়ে পড়াদের মুলধারার সাথে মিশিয়ে সমাজের কল্যাণে কাজে লাগাতে পারি। আমাদের সাথে যোগাযোগের ঠিকানা-অরন্য পাঠশালা, রোড-১৮, বাসা-০৭, রুপনগর আ/এ, মিরপুর, ঢাকা। ০১৯৯১৩৩৭১০০

সংগঠনটি সম্পূর্ণরূপে নারীদের দ্বারা গঠিত ও পরিচালিত একটি স্বেচ্ছাসেবী সংগঠন।