চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

অবৈধ ভর্তি বাতিলের দাবিতে ঢাবি শিক্ষকদের মানববন্ধন

৩৪ জন শিক্ষার্থীর অবৈধ ভর্তি বাতিল এবং দায়ীদের শাস্তির দাবিতে মানববন্ধন করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিএনপিপন্থী সাদা দলের শিক্ষকরা।    ‍

বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলার পাদদেশে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে শিক্ষকরা বলেন,  ঢাকা বিশ্ববিদ্যালয় কেবল আমাদের নয়, বরং গােটা জাতির গৌরব ও অহংকারের প্রতিষ্ঠান।  ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে পারা এদেশের প্রতিটি শিক্ষার্থীর কাছে পরম কাঙ্ক্ষিত বিষয়। এ কারণেই ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি প্রক্রিয়া তীব্র প্রতিযােগিতামূলক।  কিন্তু গত মার্চ মাসে অনুষ্ঠিত ডাকসু নির্বাচনকে সামনে রেখে সরকার ও বিশ্ববিদ্যালয়ের প্রশাসন সমর্থক একটি ছাত্র সংগঠনের সাবেক ও বর্তমান ৩৪ জন নেতাকে বিজনেস স্টাডিজ অনুষদের ব্যাংকিং অ্যান্ড ইনস্যুরেন্স বিভাগের অধীনে পরিচালিত “মাস্টার্স অব ট্যাক্স ম্যানেজমেন্ট প্রােগ্রামে” ভর্তি পরীক্ষা ছাড়া ভর্তি করানো হয়।  নজিরবিহীন ও অশ্রুতপূর্ব এ ঘটনায় আমরা দারুণভাবে মর্মাহত এবং ক্ষুব্ধ। আমরা এ ধরণের । ন্যাক্কারজনক ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি।

শিক্ষকরা আরও বলেন, দীর্ঘ ২৮ বছর পর গত মার্চ মাসে ডাকসু নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনকে সামনে রেখে বিশ্ববিদ্যালয়ে একটি ইতিবাচক পরিবর্তন আসবে বলে আমরা আশা করেছিলাম। কিন্তু আমরা দুঃখের সাথে লক্ষ্য করলাম, ডাকসু নির্বাচন আয়ােজনের শুরু থেকে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এবং ক্ষমতাসীন ছাত্র সংগঠন নানা অনিয়ম ও বিতর্কিত সিদ্ধান্ত নিয়ে নির্বাচনটিকে প্রশ্নবিব্ধ ও কলঙ্কিত করেছে। এ অনিয়মের একটি অন্যতম বড় নজির হলাে বিশ্ববিদ্যালয়ের ভর্তি প্রক্রিয়ার সমস্ত প্রচলিত নিয়ম ও বিধি-বিধানকে উপেক্ষা করে ভর্তি বিজ্ঞপ্তি এবং পরীক্ষা ছাড়াই ৩৪ জন শিক্ষার্থীকে ভর্তি করানাে। এটি সম্পূর্ণ অবৈধ ও গর্হিত অপরাধ। এ ব্যাপারে সংশ্লিষ্ট অনুষদের ডিন এবং প্রােগ্রামের তদানিন্তন পরিচালকের সংবাদ সম্মেলনে প্রদত্ত ব্যাখ্যাটি অগ্রহণযােগ্য। একটি অবৈধ ও অন্যায় কাজকে নিয়মসিদ্ধ বলে তিনি যে দাবি করেছেন, আমরা তা প্রত্যাখ্যান করছি।

শিক্ষকদের দাবি, বিশ্ববিদ্যলয়ের প্রচলিত যে কোনাে কোর্সের কারিকুলাম, ব্যবস্থাপনা এবং ভর্তি প্রক্রিয়ার শর্তাবলী নির্ধারণে চুড়ান্ত অনুমােদনের কর্তৃত্ব বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের। এক্ষেত্রে কোনাে পরিবর্তন- পরিমার্জনের প্রয়ােজন হলে সংশ্লিষ্ট বিভাগ বা প্রােগ্রামের পক্ষ থেকে সুপারিশ আকারে প্রস্তাব আসতে পারে। আর এ সুপারিশ অনুষদ সভা, ডিনস্ কমিটি ও বাের্ড অব এডভান্সড স্টাডিজ হয়ে চুড়ান্ত অনুমােদনের জন্য একাডেমিক কাউন্সিল সভায় উপস্থাপিত হয়। কাউন্সিল অনুমােদন দিলে সিন্ডিকেটের মাধ্যমে এ পরিবর্তন বিধিবদ্ধ হয়। কিন্তু মাস্টার্স অব ট্যাক্স ম্যানেজমেন্ট প্রােগ্রামে ৩৪ জন শিক্ষার্থীকে ভর্তি পরীক্ষা ছাড়া ভর্তির বিষয়টি উপযুক্ত নিয়ম অনুসরণ করে করা হয়নি। তাই এদের ছাত্রত্ব অবৈধ। এদের ভর্তি করার সাথে সংশ্লিষ্ট ব্যক্তিবর্গও নৈতিক স্থলনের অপরাধে শাস্তি পাওয়ার যােগ্য।

সাদা দলের শিক্ষকরা আরও বলেন, বিশ্ববিদ্যালয়কে কলঙ্কমুক্ত করা এবং এর ঐতিহ্য ও গৌরব সমুন্নত রাখার স্বার্থে অবিলম্বে অবৈধ প্রক্রিয়ায় ভর্তি হওয়া ৩৪ জন শিক্ষার্থীর ভর্তি বাতিল এবং এর সাথে দায়ী ব্যক্তিদের চিহ্নিত করে তাদের বিরুদ্ধে দ্রুত আইনানুগ শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের জন্য জোর দাবি জানাচ্ছি।

মানববন্ধন শেষে উপাচার্যের নিকট স্মারকলিপি প্রদান করেন তারা।

মাবববন্ধনে সাদা দলের আহ্বায়ক অধ্যাপক এবিএম ওবায়দুল ইসলাম, ব্যবসায় শিক্ষা অনুষদের সাবেক ডিন সিরাজুল ইসলাম, ইন্জিনিয়ারিং অনুষদের বর্তমান ডিন অধ্যপক হাসানুজ্জামান, সাদা দলের সাবেক আহ্বায়ক আখতার হোসেন খান প্রমুখ উপস্থিত ছিলেন।