চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

অনির্দিষ্টকালের জন্য বন্ধ জাবি

শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ

উপাচার্যবিরোধী আন্দোলনের মধ্যে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করেছে কর্তৃপক্ষ। পাশাপাশি বিকাল সাড়ে ৪টার মধ্যে সব শিক্ষার্থীকে আবাসিক হল ছাড়ার নির্দেশও দেয়া হয়েছে।

মঙ্গলবার দুপুরে সিন্ডিকেটের জরুরি সভা শেষে এ সিদ্ধান্তের কথা জানায় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

এর আগে মঙ্গলবার সকালে উপাচার্যের অপসারণের দাবিতে চলা আন্দোলনে দুইপক্ষের মধ্যে হাতাহাতি ও ধাক্কাধাক্কির ঘটনা ঘটে। এ ঘটনায় আহত হন তিন সাংবাদিকসহ অন্তত ১২ জন।

আগের দিন রাত থেকে উপাচার্যকে অবরুদ্ধ রাখার পর মঙ্গলবার সকালে উপাচার্যপন্থী ও উপাচার্যবিরোধীরা পাল্টাপাল্টি অবস্থান নেন। এক পর্যায়ে দুইপক্ষের মধ্যে হাতাহাতি ও ধাক্কাধাক্কির ঘটনা ঘটে। এরপর থেকে সেখানে উত্তেজনা বিরাজ করছে।

শিক্ষক-শিক্ষার্থীদের পাল্টাপাল্টি অবস্থানের মধ্যে ক্ষমতাসীন আওয়ামী লীগের সহযোগী সংগঠন ছাত্রলীগের নেতাকর্মীরাও মিছিল করে ক্যাম্পাসে অবস্থান নেয়।

উপাচার্যের অপসারণের দাবিতে বেশ কিছুদিন ধরে ‘দুর্নীতির বিরুদ্ধে জাহাঙ্গীরনগর’ সংগঠনের ব্যানারে আন্দোলন চলছে।

আন্দোলনকারীদের মুখপাত্র রায়হান রাইন সাংবাদিকদের বলেন, দুর্নীতিবাজ উপাচার্যের অপসারণ না হওয়া পর্যন্ত ঘেরাও কর্মসূচি অব্যাহত থাকবে।

এদিন দুপুরের দিকে অবরোধের ৯ দিন পর মঙ্গলবার দুপুরে নিজ কার্যালয়ে উপস্থিত হয়ে সাংবাদিকদেরকে সাথে কথা বলেন উপাচার্য ড. ফারজানা ইসলাম।

সেখানে তিনি বলেন, ‘মাত্র ২৫ থেকে ৩০ জন বললেই পদত্যাগ করতে হবে? তা গ্রহণযোগ্য নয়।’

পাশাপাশি ক্ষোভ প্রকাশ করে উপাচার্য বলেন, ‘আন্দোলনের কারণে বিশ্ববিদ্যালয়ের যে ক্ষতি হয়েছে, তার হিসাব নেয়া হবে। তবে এ ঘটনায় আমরা খুবই মর্মাহত।’