চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

অগ্ন্যুৎপাতে দ্বিতীয় দিনের মতো বন্ধ বালি বিমানবন্দর

আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতের কারণে দ্বিতীয় দিনের মতো বন্ধ ঘোষণা করা হয়েছে ইন্দোনেশিয়ার আন্তর্জাতিক বালি বিমানবন্দর। অগ্ন্যুৎপাতের ছাই বায়মন্ডলে মিশে যাওয়ায় মঙ্গলবার কর্তৃপক্ষ এই সিদ্ধান্ত নিয়েছে।

গত সপ্তাহে শুরু হওয়া বালি দ্বীপের মাউন্ট অাগুং আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতের ঘন কালো ধুয়া তিন কিলোমিটার উচ্চতা পর্যন্ত পৌঁছেছে বলে জানিয়েছে বিবিসি।

এই অবস্থার মধ্যে বড় কোন দুর্ঘটনার আশঙ্কায় কর্তৃপক্ষ সোমবারই সর্বোচ্চ সতর্কতা জারি করেছে। আশপাশের এক লাখের বেশি মানুষকে এলাকা ছেড়ে যেতে বলা হয়েছে।

এর আগে সোমবার সকালে দেশটির পরিবহন মন্ত্রণালয় নাগুড়া বিমানবন্দর ২৪ ঘণ্টার জন্য বন্ধ ঘোষণা করে। এছাড়া চার শতাধিকের বেশি ফ্লাইট বাতিল করা হয়। এতে ভোগান্তিতে পড়ে অসংখ্য যাত্রী।

তবে প্রতিবেশি লমবোক দ্বীপের বিমানবন্দর পুনরায় খুলে দেয়া হয়েছে বলে জানিয়েছে জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ।  পাশাপাশি পর্যটকদের ফেরিঘাট পর্যন্ত পৌঁছে দিতে বাসের ব্যবস্থা করা হয়েছে।

সোমবার ধারণ করা ভিডিও ফুটেজে দেখা যায়, পাহাড়ের চূড়া থেকে ১১ হাজার ১৫০ ফুট ওপর পর্যন্ত আকাশ কালো ধোঁয়ায় ছেয়ে গেছে। আগ্নেয়গিরি পৃষ্ঠের কাছাকাছি ম্যাগমা সনাক্ত করেছে ইন্দোনেশীয় কর্তৃপক্ষ।

আগ্নেয়গিরি থেকে ১২ কিলোমিটার দূরেও বিস্ফোরণের আওয়াজ পাওয়া যায় বলে জানায় দেশটির জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থা।