চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

৭০’র নির্বাচন থেকে স্বাধীনতা

গণঅভ্যুত্থানে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে মুক্ত করার পর আওয়ামী লীগের নেতৃত্বে বাঙালি এক হতে থাকে স্বায়ত্বশাসন প্রতিষ্ঠায়। সেই স্বপ্নে ৭০ এর নির্বাচনে নৌকার পক্ষে গণরায় দেয় মুক্তিকামী বাঙালি, যে বিজয়ের পথ ধরে মুক্তিযুদ্ধ। 

৬৯’র গণঅভ্যুত্থানে উচ্ছেদ আইয়ুব খানের জায়গায় আসা জেনারেল ইয়াহিয়া খানের ধারণা ছিল জাতীয় পরিষদ নির্বাচনে কোনো দলই নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পাবে না।

দাবি পূরণে নির্বাচন হলেও শাসন যন্ত্রের লাগাম সামরিক বাহিনীই ধরে রাখতে পারবে। কিন্তু তার আশা পূরণ হয়নি। পূর্ব বাংলার ১৬৯টির মধ্যে ১৬৭ আসনে নৌকার জয়ে পুরো পাকিস্তানেই সংখ্যাগরিষ্ঠতা পায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আওয়ামী লীগ।

Advertisement

পাকিস্তানের ইতিহাসে প্রথম জাতীয় নির্বাচনে সংখ্যা গরিষ্ঠতা পাওয়া আওয়ামী লীগের হাতে ক্ষমতা হস্তান্তর না করায় চূড়ান্ত পর্যায়ে পৌঁছে যায় বাঙালির মুক্তি সংগ্রাম। একাত্তরের৭ই মার্চ স্বাধীনতার ডাক দেন বঙ্গবন্ধু।

৭০’র এর নির্বাচনে আওয়ামী লীগের পক্ষে যে গণরায়, তার বিরুদ্ধে পাকিস্তানের একের পর এক ষড়যন্ত্রের মুখে শুরু হওয়া অসহযোগ আন্দোলনই পরিণতি পায় মুক্তিযুদ্ধে। ডিসেম্বরের শুরু থেকে মুক্ত হতে থাকে বিভিন্ন এলাকা, চূড়ান্ত বিজয় আসে ১৬ই ডিসেম্বর।

বিস্তারিত দেখুন ভিডিও রিপোর্টে: