চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Partex Group

৫ মার্চ রাজু আলীমের জন্মদিন

Nagod
Bkash July

কবি, সাংবাদিক, নাট্যকার ও চলচ্চিত্র পরিচালক রাজু আলীমের জন্মদিন ৫ মার্চ। শরীয়তপুর জেলার তুলাসার ইউনিয়নে কীর্তিনাশা নদীর পাড়ে দক্ষিণ গোয়ালদি গ্রামে এদিন তার জন্ম হয়।

Reneta June

তার বাবার নাম ডা. আব্দুল আজিজ। মা ইকবালুন নেসা। তার কর্মজীবন শুরু সেবা প্রকাশনীর কর্ণধার কাজী আনোয়ার হোসেনের হাত ধরে এবং পরবর্তীকালে সম্পাদকীয় সহকারী হিসেবে কাজ করেন দৈনিক ইত্তেফাকে।

বর্তমানে তিনি চ্যানেল আইয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা হিসেবে কর্মরত আছেন।

তার প্রকাশিত গ্রন্থ সবার উপরে শরীর সত্য, দুরন্ত পাখির ঘ্রাণ, অফিস স্পাউস, সুন্দরীতমা, আহ! প্রজাপতি, ভালোবাসার নীল ময়ুরী, মুক্তিযুদ্ধ ও ভালোবাসার চিত্রনাট্য, নির্বাচিত দুঃখ কষ্ট, হৃদয়ে বঙ্গবন্ধু, উন্নয়নের মহাসড়কে বাংলাদেশ, নতুন প্রজন্মের জয়, রাজু আলীমের ১০টি টিভি নাটক। তার প্রকাশিত বই- একশ প্রেম, চাঁদের সঙ্গে প্রেম ও বঙ্গবন্ধু থেকে বাংলাদেশ। এবারের বইমেলায় বেরুবে তার লেখা নতুন বই শেখ হাসিনার সরকার।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, গণতন্ত্রের মানসকন্যা শেখ হাসিনা ও তার পুত্র সজিব ওয়াজেদ জয় এই তিন প্রজন্মকে নিয়ে একাধারে বই লিখেছেন তিনি। যা বাংলাদেশের প্রকাশনার ইতিহাসে অনন্য ঘটনা।

রাজু আলীমের পরিচালনায় ইমপ্রেস টেলিফিল্ম এর ছবি ভালোবাসার রাজকন্যা দর্শক নন্দিত হয়েছে। তার নতুন চলচ্চিত্র ভালোবাসার প্রজাপতি। তার টিভি নাটক রচনা, নাট্যরূপ ও টেলিফিল্ম নির্দেশনার মধ্যে- সুন্দরীতমা, সে এক রহস্যময়ী, কদমফুল মেয়ে, মন তার শঙ্খিনী, বৃষ্টির ফুল, কীর্তিনাশা পরী, বিশেষ মানুষ, প্রজাপতির সুখ দুঃখ, রূপার জন্য ভালোবাসা, একজন দুর্বল মানুষ, রোদ বৃষ্টির কবিতা, নিষিদ্ধ লোবান, এক চিমটি ভালোবাসা, নির্বাসিতা, ভালোবাসার ঘ্রাণ, নিউজ ম্যান, ডেক্সট্রো কার্ডিয়া, জিরো ফিগার ও মাছরাঙা মেয়ে উল্লেখযোগ্য।

তার উল্লেখযোগ্য টিভি অনুষ্ঠান প্রযোজনার মধ্যে চ্যানেল আইতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অসমাপ্ত আত্মজীবনী অবলম্বনে একত্রিশ পর্ব নির্মিত বঙ্গবন্ধুর আত্মকথন অন্যতম। বঙ্গবন্ধুর আত্মকথন ও মুক্তিযুদ্ধ প্রতিদিন প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে চ্যানেল আই ছাড়া বিটিভিতেও একই সাথে প্রচার হয়েছে।

এছাড়া রাজু আলীম চ্যানেল আই’তে কাজ করার সুবাদে বিশ বছরে কয়েক হাজার টিভি অনুষ্ঠান, টকশো, তথ্যচিত্র, সরাসরি সম্প্রচার অনুষ্ঠানের দায়িত্বে ছিলেন।

তিনি সুনীল সাহিত্য পুরস্কার, বাংলাদেশ-ভারত মৈত্রী সম্মাননা পুরস্কার, কবি শামসুর রাহমান স্মৃতি পুরস্কার, বাচসাস প্রডিওসার অব দ্য ইয়ার পুরস্কার, গাংচিল সাহিত্য পুরস্কার, সিজেএফবি ক্রিটিক অ্যাওয়ার্ড এবং বাংলাদেশ কালচারাল রিপোটার্স সহ উল্লেখযোগ্য পুরস্কারে সম্মানিত হয়েছেন।

তিনি ভাইস-প্রেসিডেন্ট, বাংলাদেশ চেম্বার অব কমার্স, ইউএসএ (বাংলাদেশ চাপ্টার); সভাপতি, কবি সংসদ বাংলাদেশ; সাবেক প্রেসিডেন্ট, শরীয়তপুর সাংবাদিক সমিতি; বাচসাস, চলচ্চিত্র পরিচালক সমিতি, টেলিপ্যাব, ডিরেক্টর গিল্ড, অভিনয় শিল্পী সংঘ এর সম্মানিত সদস্য।

BSH
Bellow Post-Green View