চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

৪০ বছর পর পাকিস্তানে ‘শোলে’

চলচ্চিত্রের সত্যিই অনেক ক্ষমতা! দেশ, জাতি, বর্ণ, ধর্ম ভেদাভেদ ভুলিয়ে সবাইকে একই বন্ধনে আবদ্ধ করে ফেলে এই চলচ্চিত্র। আর তার প্রমাণ পাওয়া গেল পাকিস্তানে ‘শোলে’ মুক্তি পাওয়ার মধ্য দিয়ে। দীর্ঘ ৪০ বছর পর পাকিস্তানে মুক্তি পেয়েছে ৮০’র দশকের সাড়া জাগানো ভারতের কিংবদন্তী চলচ্চিত্র ‘শোলে’ ।

বিভিন্ন তারকার উপস্থিতিতে করাচীর নিউপ্লেক্স থিয়েটারে বর্ণাঢ্য অনুষ্ঠানের মধ্য দিয়ে রামেশ সিপ্পি পরিচালিত ভারতের সর্বকালের ব্লকবাস্টার ছবি ‘শোলে’ মুক্তি পেয়েছে।

Advertisement

চলচ্চিত্র সমালোচক ওমাইর আলভি বলেন, যখন পাকিস্তানের সিনেমা হলে ভারতীয় চলচ্চিত্র দেখানো নিষিদ্ধ ছিল তখন সেইসময়কার পাকিস্তানিরা ভিসিআর এ শোলে ছবিটি দেখতেন। পাকিস্তানেও ছবিটি বেশ সাড়া জাগিয়েছিল।

তিনি আরো বলেন, আগে শুধু পরিবারের বয়োজ্যেষ্ঠ সদস্যদের কাছ থেকে এই ছবির কাহিনী শুনেছি। কিন্তু প্রথমবারের মত বড় পর্দায় থ্রিডি ও টুডি তে ‘শোলে’ দেখার অভিজ্ঞতা বলে ভাষায় প্রকাশ করা যাবে না।

পাকিস্তানের জনপ্রিয় তারকা ও মডেল আদনান বাইগ বলেন, বড় পর্দায় থ্রি ডিতে গাব্বার সিং (আমজাদ হোসেন), ভীরু(ধর্মেন্দ্র), জয়কে (অমিতাভ বচ্চন) দেখতে পাওয়ার অভিজ্ঞতা খুবই চমৎকার।