চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

১৮ বছর বয়সে ইউএস ওপেনের মুকুট রাডুকানুর

এমা রাডুকানু। কানাডায় জন্ম নেয়া ব্রিটিশ টেনিস তারকার নামটি এখন রোমাঞ্চ, রূপকথা আর শিহরণ জাগানিয়া ইতিহাস। মাত্র ১৮ বছর বয়সে ইউএস ওপেনের মুকুট পরেছেন যে। হারিয়েছেন আরেক টিনেজ লেয়লাহ ফের্নান্ডেজকে।

দুই দশকেরও বেশি সময় পর মেয়েদের এককে দুই টিনেজারের ফাইনাল, চোখ আটকে ছিল টেনিসবিশ্বের। তাতে আমেরিকার ১৯ বর্ষী লেয়লাহ ফের্নান্ডেজকে ৬-৪, ৬-৩ গেমে হারিয়েছেন এমা রাডুকানু।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

রাড়ুকানু এখন অনন্য অনেক পদচারণাতেই। গ্র্যান্ড স্লামের ইতিহাসে তিনিই প্রথম, যিনি বাছাইপর্ব পেরিয়ে আসা প্রথম শিরোপাজয়ী হলেন। যে পথে হেঁটে ৪৪ বছর পর কোনো মেজর টুর্নামেন্টের নারী এককে শিরোপাজয়ী পেল ব্রিটিশরা।

ইতিহাস লেখার পথে ১৭ দিনে ১০টি ম্যাচ জিতছেন রাডুকানু। যে দশ ম্যাচে এক সেটও হারেননি। প্রত্যেকটি ম্যাচই জিতেছেন সরাসরি সেট পয়েন্টে। কীর্তিই বটে!

তাতে ২০০৪ সালে গড়া রুশকন্যা মারিয়া শারাপোভার একটি রেকর্ড ভেঙেছেন। শারার পর সবচেয়ে কম বয়সী গ্র্যান্ড স্লামজয়ী এখন রাডুকানু। ২০১৪ সালে গড়া মার্কিনকন্যা সেরেনা উইলিয়ামসের পাশেও বসেছেন একটি রেকর্ডে। সেরেনার পর প্রথম নারী হিসেবে কোনো সেটে হার না দেখেই ইউএস ওপেনের মুকুট পরার কীর্তিও হয়ে গেছে।