চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

‘স্বাধীনতার দেয়াল’-এ তরুণদের দেয়ালচিত্র

স্বাধীনতার চেতনাকে তুলে ধরা এবং রঙের মাধ্যমে এ চেতনা ও এ ধারনার বহিঃপ্রকাশ ঘটানোর লক্ষ্যে তরুণদের নিয়ে রাজধানীতে শুরু হয়েছে দেয়ালচিত্রের কাজ।

স্বাধীনতা দিবসকে সামনে রেখে ‘স্বাধীনতার দেয়াল’ শীর্ষক উদ্যোগ গ্রহণ করেছে এশিয়ান পেইন্টস। এ উদ্যোগের অংশ হিসেবে দেয়ালচিত্র তৈরীতে অংশ নিয়েছে বিশ্ববিদ্যালয় পড়ুয়া চিত্রকলার তরুণ তরুণীরা।

বিজ্ঞাপন

ঢাকা বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয় এবং ইউনিভার্সিটি অব ডেভলপমেন্ট অল্টারনেটিভ (ইউডা)-এর ত্রিশের বেশি শিক্ষার্থী বনানীর বিমানবন্দর সড়ক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফজিলাতুন্নেসা মুজিব হল ও ইস্কাটন জয়েন্ট রোডে দেয়ালচিত্র অঙ্কন করে।

এ উদ্যোগ নিয়ে এশিয়ান পেইন্টস বাংলাদেশের মহা ব্যবস্থাপক রিতেশ দোশী বলেন, শিল্পী ও শিল্পের সাথে সম্পৃক্ততার বাইরেও শিল্প সবার কাছে নিজেকে প্রকাশের মাধ্যম। কিছু ক্ষেত্রে চিত্রকলা মানুষে মানুষে আবেগ প্রকাশে এমনভাবে সহায়তা করে যা শব্দ বা অন্য কিছু দিয়ে করা যায় না। তাই, আমরা চেয়েছি, তরুণরা রঙের মাধ্যমে স্বাধীনতা নিয়ে ভাবুক ও চিন্তা করুক।

তিনি আরো জানান, তরুণরাই দেয়ালচিত্রগুলো অঙ্কন করেছে যা শিল্পীদের সাথে সাধারণ মানুষের যোগাযোগের সুযোগ তৈরির পাশাপাশি, তাদের দৃষ্টিভঙ্গি প্রকাশের সুযোগ তৈরি করেছে। তরুণ শিল্পীদের জন্য এ দেয়াল স্বাধীনতা ও আশার প্রতীক।