চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

সেন্ট পিটার্সবার্গে এলজিবিটি কর্মীর মৃতদেহ উদ্ধার

রাশিয়ার এলজিবিটি কর্মী ইয়েলেনা গ্রিগোরিয়েভাকে সেন্ট পিটার্সবার্গে মৃত অবস্থায় পাওয়া গেছে। তার গলায় ও শরীরে একাধিক ছুরিকাঘাত রয়েছে বলে জানিয়েছে পুলিশ।

স্থানীয় পুলিশ জানায়, রোববার রাতে একটি বাড়ির পাশের ঝোপে একজন মহিলার মৃতদেহ উদ্ধার করে তারা, যার বয়স ৪১ বছর।

বিজ্ঞাপন

পরে তার আত্মীয়স্বজন ও বন্ধুদের মাধ্যমে  ইয়েলেনা গ্রিগোরিয়েভা বলে শনাক্ত করা যায় বলে সংবাদ করে রুশ সংবাদ ওয়েবসাইট ফন্টাঙ্কা।

বিবিসি জানায়, গ্রিগোরিয়েভা এলজিবিটিদের অধিকারের প্রশ্নে নিয়মিত মানববন্ধন করার সময় কয়েকবার মৃত্যু হুমকি পেয়েছিলেন।

সোমবার ফেসবুকে একটি স্ট্যাটাসে গ্রিগোরিয়েভার বন্ধু ও এলজিবিটি কর্মী দিনার ইরিসোভ লিখেছেন, ‘গ্রিগোরিয়েভা তার বাড়ির পাশে নিষ্ঠুরভাবে হত্যার শিকার হয়েছে’।

বিজ্ঞাপন

তিনি আরো লিখেছেন, গ্রিগোরিয়েভা সম্প্রতি মৃত্যুর হুমকি পেয়েছিলেন। এই বিষয়ে তিনি পুলিশের কাছে বেশ কয়েকটি অভিযোগ দায়ের করেছিলেন।

কিন্তু এধরনের কোনো অভিযোগ পাওয়ার বিষয় নিশ্চিত করেনি পুলিশ।

তবে ফন্টাঙ্কার সংবাদের মতে, তার হত্যার সঙ্গে জড়িত সন্দেহভাজনকে আটক করা হয়েছে।

সমকামী অধিকারের জন্য প্রচারণার পাশাপাশি গ্রিগোরিয়েভা ইউক্রেনের ক্রিমিয়া উপদ্বীপে রাশিয়ার অবস্থানের বিরুদ্ধে, বন্দিদের দুর্ব্যবহার এবং বিভিন্ন বিষয়ে মানবাধিকারের প্রশ্নে নিয়মিত বিক্ষোভ প্রদর্শন করতেন। আন্দোলনের সময় গত এপ্রিলে তিনি একবার পুলিশের হাতে আটকও হয়েছিলেন।

২০১৩ সালে রাশিয়ায় সমকাম এবং সমকামীদের সম্পর্কে তথ্য প্রচারের ওপর কঠোর বিধিনিষেধ আরোপ করার পর থেকে সমকামী অধিকার কর্মীরা তীব্র আন্দোলন গড়ে তোলে।

গত আগস্টে অধিকার আদায়ের প্রশ্নে আন্দোলন চলাকালে কয়েক ডজন এলজিবিটি অধিকার কর্মীকে গ্রেপ্তার করা হয়েছিলো জানায় বিবিসি ।

Bellow Post-Green View