চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

সিরিয়ায় হামলা: মার্কিন অবরোধে পড়ল তুর্কি মন্ত্রণালয়

সিরিয়ার উত্তরাঞ্চলে টানা সামরিক হামলা চালিয়ে ‘সিরিয়াকে অস্থিতিশীল’ করার দায়ে তুরস্কের বিভিন্ন মন্ত্রণালয় এবং দেশটির তিনজন সিনিয়র সরকারি কর্মকর্তার ওপর অবরোধ আরোপ করেছে যুক্তরাষ্ট্র।

দেশটির ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স জানিয়েছেন, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পেইতোমধ্যে তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগানকে ফোন করে অবিলম্বে যুদ্ধবিরতির ঘোষণার দাবি করেছেন।

বিজ্ঞাপন

যত দ্রুত সম্ভব নিজে তুরস্ক সফরে যাওয়ার কথাও জানিয়েছেন পেন্স।

বিবিসি জানায়, সিরিয়ার উত্তর-পূর্বাঞ্চলে তুরস্কের বিমান হামলা এবং স্থল অভিযানের পর কুর্দি বাহিনীর সঙ্গে প্রেসিডেন্ট বাশার আল আসাদের চুক্তির কয়েক ঘণ্টার মধ্যেই সিরীয় সেনাবাহিনী মানজিব শহরে প্রবেশ করেছে।

বিজ্ঞাপন

প্রথমবারের মতো সিরীয় সেনাবাহিনীর সঙ্গে যৌথভাবে তুর্কি বাহিনীকে প্রতিরোধ করতে শহরটিতে প্রস্তুতি নিচ্ছে কুর্দিরা।

রুশ সমর্থিত আসাদ ২০১২ সালের পর এ অঞ্চলে প্রথমবারের মতো সেনা পাঠিয়েছেন। অন্যদিকে এরদোগান অধিকৃত অঞ্চলগুলোকে ‘সন্ত্রাসীমুক্ত করে সত্যিকারের মালিকদের’ হস্তান্তরের দাবি করেছেন। মানজিব শহর কুর্দিমুক্ত করারও ঘোষণা দেন তিনি।সিরিয়া-তুরিক মন্ত্রণালয়-মার্কিন অবরোধ

কুর্দিদের ওপর হামলার কারণে ইউরোপীয় ইউনিয়নভূক্ত দেশগুলো ন্যাটো সদস্য তুরস্কের প্রতি নিন্দা জানানোর পাশাপাশি পণ্য রপ্তানি কমিয়ে দেয়ার ঘোষণা দিয়েছে। অন্যদিকে তুরস্ক থেকে প্যাট্রিয়ট মিসাইল ব্যাটারি প্রত্যাহারের হুমকি দিয়েছে স্পেন।

তুরস্ক সমর্থিত বিদ্রোহী দল ফ্রি সিরিয়ান আর্মি (এসডিএফ) এরদোগানের মানজিব দখলের ইচ্ছার পর থেকে শহরটিকে আক্রমণের প্রস্তুতি নিচ্ছে বলে জানায় আল-জাজিরা।

গত সপ্তাহে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সিরিয়া থেকে মার্কিন সেনা প্রত্যাহারের ঘোষণার পরপরই তুরস্ক সিরিয়ায় ‘শরণার্থীদের নিরাপদ আশ্রয়স্থল’ নির্মাণে এ অভিযান শুরু করে।

Bellow Post-Green View