চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

শেখ রাসেল ডিজিটাল ল্যাবের জন্য ৮৫ হাজার ল্যাপটপ কিনবে সরকার

দেশের ৫ হাজার শিক্ষাপ্রতিষ্ঠানে শেখ রাসেল ডিজিটাল ল্যাব স্থাপনের জন্য ৮৫ হাজার ল্যাপটপ কেনার প্রস্তাবে নীতিগত অনুমোদন দিয়েছে অর্থনৈতিক ও সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

বৃহস্পতিবার অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত অর্থনৈতিক ও সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভার বৈঠকে এ প্রস্তাবের নীতিগত অনুমোদন দেয়া হয়। বৈঠকটি ভার্চুয়ালি অনুষ্ঠিত হয়েছে।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

বৈঠক শেষে অর্থমন্ত্রী জানান, সারাদেশের ৫ হাজার শিক্ষা প্রতিষ্ঠানের শেখ রাসেল ডিজিটাল ল্যাব স্থাপন করা হবে। এজন্য ৮৫ হাজার ল্যাপটপ কেনা হবে। এগুলো  সরবরাহ করবে টেলিফোন শিল্প সংস্থা (টেসিস)। ৫ হাজার ওয়েব ক্যামেরা, ৫ হাজার রাউটার এবং ৫ হাজার নেটওয়ার্ক সুইচসহ অন্যান্য আইটি সামগ্রী সংগ্রহ, সরবরাহ ও স্থাপনের অনুমোদন দেয়া হয়েছে। এসব কেনাকাটায় ব্যয় হবে ৪৮৭ কোটি ২১ লাখ ৭ হাজার ৭৯১ টাকা।

বৈঠক শেষে সংবাদ সম্মেলনে মন্ত্রী পরিষদের অতিরিক্ত সচিব ড. শাহিদা আক্তার জানান: বৃহস্পতিবারের অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ৯ম এবং সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ১১তম সভা ছিল। সভায় অর্থনৈতিক সর্ম্পকিত কমিটির অনুমোদনের জন্য একটি এবং ক্রয়সংক্রান্ত কমিটির অনুমোদনের জন্য ৫টি প্রস্তাব উত্থাপন করা হয়। এরমধ্যে তথ্য যোগাযোগ প্রযুক্তি ও গৃহায়ণ মন্ত্রণালয়ের দুটি প্রস্তাবের আলোচনা হয়েছে। বাকি প্রস্তাবগুলো পরবর্তী সময়ে আলোচনা হবে।

তিনি বলেন: অর্থনৈতিক সম্পর্কিত কমিটিতে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অধীন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর কর্তৃক ‘শেখ রাসেল ডিজিটাল ল্যাব স্থাপন (২য় পর্যায়)’ প্রকল্পের আওতায় ৫ হাজার শিক্ষাপ্রতিষ্ঠানে স্থাপিতব্য শেখ রাসেল ডিজিটাল ল্যাবের জন্য ৮৫ হাজার ল্যাপটপ, ৫ হাজার ওয়েব ক্যামেরা, ৫ হাজার রাউটার এবং ৫ হাজার নেটওয়ার্ক সুইচসহ অন্যান্য আইটি সামগ্রী সংগ্রহ, সরবরাহ ও স্থাপনের অনুমোদন দেয়া হয়েছে। এই প্রকল্পে মোট ব্যয় হবে ৪৮৭ কোটি ২১ লাখ ৭ হাজার ৭৯১ টাকা।  এর বাস্তবায়নকারী সংস্থা তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর।  এ ল্যাপটপ কেনাকাটার কাজ পেয়েছে টেলিফোন শিল্প সংস্থা।

বিজ্ঞাপন