চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

‘শুরু থেকেই দরিদ্র মানুষের প্রতিনিধিত্ব করে যাচ্ছেন ড. আতিউর’

দেশ-বরেণ্য অর্থনীতিবিদ এবং বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান তার চিন্তায়, লেখালেখিতে এবং কাজে একেবারে শুরু থেকেই দরিদ্র মানুষের প্রতিনিধিত্ব করে যাচ্ছেন।

সম্প্রতি সমাজ ও শিল্পসাহিত্য বিষয়ক সাময়িকী ‘দেশ প্রসঙ্গ’-এর ‘ড. আতিউর রহমান সংখ্যা’-এর মোড়ক উন্মোচন অনুষ্ঠানে বক্তারা এ কথা বলেন।

অর্থনীতিবিদ ও চিন্তক-গবেষক হিসেবে যে সমস্ত কাজ করেছেন সেগুলোতে যেমন দরিদ্র মানুষের কল্যাণকে বিষয় হিসেবে বেছে নিয়েছেন, একইভাবে বাংলাদেশ ব্যাংকের গভর্নর হিসেবে দায়িত্ব পালনের সময়ও দরিদ্র ও প্রান্তিক মানুষের আর্থিক অন্তর্ভুক্তিকে কেন্দ্রীয় নীতি-বিবেচনার জায়গায় রেখেছেন।

দেশ প্রসঙ্গ-এর আয়োজনে বেসরকারি গবেষণা সংস্থা উন্নয়ন সমন্বয়ের বাংলামোটরের কার্যালয়ে খন্দকার ইব্রাহিম খালেদ সভাকক্ষে এ উপলক্ষে অলোচনা অনুষ্ঠিত হয়।

উন্নয়ন সমন্বয়ের পক্ষে সংস্থাটির এমেরিটাস ফেলো খন্দকার সাখাওয়াত আলী এবং দেশ প্রসঙ্গ’র পক্ষ থেকে সাময়িকীটির প্রকাশক ও সম্পাদক ইমদাদুল হক সুফী স্বাগত বক্তব্য রাখেন।

বিজ্ঞাপন

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বীর মুক্তিযোদ্ধা এবং বরেণ্য সাংবাদিক আবেদ খান। আলোচনা করেন লেখক ও শিক্ষাবিদ ও বাংলা একাডেমির পুরস্কারপ্রাপ্ত নাট্যকার অধ্যাপক ড. রতন সিদ্দিকী, বাংলাদেশ ব্যাংকের সাবেক নির্বাহী পরিচালক মাহফুজুর রহমান এবং ব্যাংক এশিয়া লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক আরফান আলী।

এছাড়া সম্প্রতি ড. আতিউর রহমানের বাংলা একাডেমির রবীন্দ্র পুরস্কার ২০২১ এবং রবীন্দ্র একাডেমির রবীন্দ্র সম্মাননা ২০২২ প্রাপ্তি উপলক্ষে তাকে ফুল ও উপহার সামগ্রী দিয়ে শুভেচ্ছা জানান, স্বাধীনতা পদকপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক ডা. এম আমজাদ হোসেন, অতীশ দীপঙ্কর গবেষণা পরিষদের সভাপতি গোলাম কাদের, বাঙালী প্রকাশনীর সত্ত্বাধিকারী কবি আরিফ নজরুল, দৈনিক মানবকণ্ঠের ফিচার সম্পাদক কবি অচিন্ত্য চয়ন, এবং বাংলাদেশ আওয়ামী লীগের সংস্কৃতি বিষয়ক উপকমিটির সদস্য শিল্পী সুজাতুল আলম কল্লোল।

প্রধান অতিথির বক্তব্যে আবেদ খান বলেন যে, চিন্তা, চেতনা এবং গণসংশ্লিষ্টতার বিচারে ড. আতিউর রহমান তার সমসাময়িকদের তুলনায় অনেক ক্ষেত্রেই এগিয়ে আছেন। গণমুখী অর্থনীতিবিদ হিসেবে জনকল্যাণের জন্য পরমার্শ দেয়ার পাশাপাশি কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর হিসেবে ড. আতিউর সে সব পরামর্শ বাস্তবায়নে ভূমিকা রেখে উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করেছেন- বলে অভিমত দেন অধ্যাপক রতন সিদ্দিকী।

দেশ প্রসঙ্গের প্রকাশক ও সম্পাদক ইমদাদুল হক সুফী তাদের এবারের সংখ্যাটির বিষয় হিসেবে ড. আতিউর রহমানকে বেছে নেয়ার প্রসঙ্গে বলেন যে তিনি (ড. আতিউর) অর্থনীতিবিদ হলেও প্রথাগত অর্থনীতির গণ্ডি পেড়িয়ে সাধারণ মানুষের বৃহত্তর কল্যাণের জন্য যে চিন্তা ও কাজ করেছেন- সেটি তুলে ধরার জন্যই এ উদ্যোগ নেয়া হয়েছে।

ড. আতিউর রহমান সকলের প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়ে বলেন যে, বঙ্গবন্ধু ও রবীন্দ্রনাথ- এই দুই শ্রেষ্ঠ বাঙালির চিন্তা ও কর্ম বিষয়ে তরুণ সমাজকে উদ্বুদ্ধ করাটিই তাঁর সকল কাজের মূখ্য উদ্দেশ্য।

বিজ্ঞাপন