চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

শরণার্থীদের সুযোগ কমানো ট্রাম্পের পরিকল্পনায় সুপ্রিম কোর্টের সমর্থন

অভিবাসীদের যুক্তরাষ্ট্রে আশ্রয় প্রার্থনার সুযোগ কঠোরভাবে সীমিত করে ট্রাম্প প্রশাসনের প্রস্তাবিত পরিকল্পনায় সমর্থন দিয়েছেন দেশটির সুপ্রিম কোর্ট।

আদালতের সিদ্ধান্ত অনুযায়ী, আরেকটি দেশ হয়ে কোনো দেশের লোকজন মার্কিন সীমান্তে পৌঁছানোর আগে প্রথমে ওই তৃতীয় দেশটির কাছে আশ্রয় প্রার্থনা করতে হবে।

বিজ্ঞাপন

সুপ্রিম কোর্টের এই রুল চ্যালেঞ্জের প্রক্রিয়া চলছে। কিন্তু রায় হয়ে যাওয়ার অর্থ হলো এখন থেকে পুরো যুক্তরাষ্ট্রেই এটি বাস্তবায়ন করতে পারবে সরকার।

বিজ্ঞাপন

মার্কিন সরকারের নতুন পরিকল্পনার আওতায় মধ্য আমেরিকা থেকে আসা অভিবাসীরাও পড়বেন যারা মেক্সিকোর মধ্য দিয়ে পায়ে হেঁটে উত্তর আমেরিকা অঞ্চলে যান।

নতুন শরণার্থী নীতিমালাটি ট্রাম্প প্রশাসন গত জুলাই মাসে প্রকাশ করেছিল। কিন্তু তাৎক্ষণিকভাবেই সে সময় স্যান ফ্রান্সিসকোর একটি নিম্ন আদালতের বিচারকের আদেশে সেটির বাস্তবায়ন আটকে যায়।

তখন থেকেই পরিকল্পনা এবং ওই রায় নিয়ে আইনি লড়াই চলছিল। কিন্তু বুধবার সুপ্রিম কোর্টের রায়ের ফলে নিম্ন আদালতের রুলটি কার্যকর হওয়া সাময়িকভাবে বিলম্বিত হলো এবং নীতিমালাটি বাস্তবায়নের সুযোগ পেল সরকার।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্বাচনী প্রচারণার অন্যতম প্রধান শর্ত ছিল যুক্তরাষ্ট্রে অভিবাসনের মাত্রা কমিয়ে আনা। ২০২০ সারের নির্বাচনে দ্বিতীয় মেয়াদে ক্ষমতায় আসার জন্যও একই প্রতিশ্রুতি ধরে রেখেছেন তিনি।

Bellow Post-Green View