চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

রেকর্ডটাতে ম্যারাডোনার কাছে, পেলের অনেক দূরে মেসি

রোনালদোর চেয়ে বেশ এগিয়েই

লাতিন শ্রেষ্ঠত্বের লড়াইয়ে নেমে নিজেদের প্রথম ম্যাচে পয়েন্ট খুইয়েছে আর্জেন্টিনা। কোপা আমেরিকা মিশনের শুরু করেছে চিলির বিপক্ষে ড্র দিয়ে। ম্যাচে ফ্রি কিকে দর্শনীয় এক গোল করেছেন লিওনেল মেসি। যা দিয়ে সরাসরি ফ্রি কিক গোলের রেকর্ডে প্রয়াত ডিয়েগো ম্যারাডোনার আরও কাছে পৌঁছে গেছেন। ব্রাজিল কিংবদন্তি পেলের চেয়ে অবশ্য এখনও অনেক দূরেই তিনি।

বাংলাদেশ সময় মঙ্গলবার ভোররাতে রিও ডি জেনিরোতে কোপার গ্রুপ ‘বি’র ম্যাচে চিলির বিপক্ষে ১-১ গোলে ড্র করেছে আর্জেন্টিনা। ম্যাচের ৩৩ মিনিটে চিলি বক্সের সামান্য বাইরে থেকে বাঁকানো দর্শণীয় ফ্রি কিকে লিড আনেন আর্জেন্টিনা আধিনায়ক। জাতীয় দল জার্সিতে তার রেকর্ড ৭৩তম গোল।

গোলটি দিয়ে রেকর্ড যেমন ছুঁয়েছেন, অন্য রেকর্ডের কাছাকাছিও গেছেন এলএম টেন। গোল ডটকম বলছে, চিলির বিপক্ষে গোলটি সরাসরি ফ্রি কিক থেকে করা মেসির ৫৭তম গোল। তার থেকে পাঁচ গোলে এগিয়ে রেকর্ডের আরও সামনে স্বদেশি ম্যারাডোনা। প্রয়াত ফুটবল ঈশ্বর ক্যারিয়ারে ৬২ গোল করেছিলেন সরাসরি ফ্রি কিকে।

মেসি ফ্রি কিকে করা গোলের ৫০টি করেছেন বার্সেলোনা জার্সিতে, ৭টি আর্জেন্টিনার হয়ে। মেসির ক্যারিয়ারে মোট গোল এখন ৭৪৫, যার ৭.৬ শতাংশ করেছেন সরাসরি ফ্রি কিকে, সেখানে ম্যারাডোনার ৩৫৩ গোলের ১৭ শতাংশ গোল এসেছে ডেড বল সিচ্যুয়েসনে।

বিজ্ঞাপন

সময়ের আরেক মহাতারকা পর্তুগালের ক্রিস্টিয়ানো রোনালদো সরাসরি ফ্রি কিকে ৪৭ গোল করে মেসির অনেক পেছনেই আছেন!

রেকর্ডটার শীর্ষে অবশ্য দুজন ব্রাজিলিয়ান, যারা মেসির থেকে অনেক এগিয়ে। জুনিনহো পের্নাম্বুক্যানো ৭৭ এবং পেলে ৭০ ফ্রি কিক গোল নিয়ে সবার উপরে। আর্জেন্টিনার ভিক্টর লেগ্রোতাগলিয়ে ৬৬, ব্রাজিলের রোনালদিনহো ৬৬, ইংল্যান্ডের ডেভিড বেকহ্যাম ৬৫, ম্যারাডোনা ৬২, ব্রাজিলের জিকো ৬২, নেদারল্যান্ডসের রোনাল্ড কোম্যান ৬০, ব্রাজিলের মার্সেলিনহো কারিওকা ৫৯ এবং সেলেসাওদের রোজেরিও চেনি ৫০ গোল সরাসরি ফ্রি কিক থেকে করে রেকর্ডের সেরা দশে আছেন।

অন্যদিকে স্প্যানিশ পত্রিকা মার্কা লিখেছে, চিলির বিপক্ষে দর্শনীয় গোলটি করে ফ্রি কিকের রাজা বনে গেছেন মেসি। সবশেষ গোলটির আগে মেসি ও রোনালদোর সমান ৫৬টি করে গোল ছিল ফ্রি কিকে, মেসি মঙ্গলবার রাতে ছাড়িয়ে গেছেন চিরপ্রতিদ্বন্দ্বীকে।

মেসি যেখানে ৫০টি বার্সা ও ৭টি ফ্রি কিক গোল করেছেন আর্জেন্টিনা জার্সিতে। রোনালদো সেখানে ১৩টি ম্যানইউর হয়ে, ৩২টি রিয়াল মাদ্রিদ ও ১০টি পর্তুগাল জার্সিতে করেছেন। চার বছর আগে, ২০১৭ সালে সিআর সেভেনের ফ্রি কিক গোল যেখানে ছিল ৪৯টি, মেসির তখন ছিল ৩১টি!

বিজ্ঞাপন