চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

রাশিয়ার বিরুদ্ধে যুক্তরাষ্ট্র ও ইইউ’র নতুন নিষেধাজ্ঞা

রাশিয়ার বিরোধীদলীয় নেতা অ্যালেক্সেই নাভালনিকে বিষপ্রয়োগে হত্যাচেষ্টার ঘটনায় দেশটির সরকারের বিরুদ্ধে নতুন নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। 

মঙ্গলবার দেশটির ওপর নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়ন।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

বিবিসি জানায়, ক্ষমতা নেওয়ার পর মস্কোর বিরুদ্ধে এই প্রথমবারের মতো কোনো পদক্ষেপ নিলো বাইডেন প্রশাসন।

মার্কিন কর্মকর্তারা জানান, রাসায়নিক উৎপাদনের সঙ্গে জড়িত থাকায় ৭ জ্যেষ্ঠ কর্মকর্তা এবং ১৪টি কোম্পানির ওপর ওই নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

হোয়াইট হাউস বলছে, মার্কিন গোয়েন্দা সংস্থাগুলো নাভালনিকে বিষপ্রয়োগে রুশ সরকারের জড়িত থাকার প্রমাণ পেয়েছে। ইউরোপীয় ইউনিয়নের নিষেধাজ্ঞার সিদ্ধান্তের সঙ্গে সামঞ্জস্য রেখেই যুক্তরাষ্ট্র এই সিদ্ধান্ত নিয়েছে বলে জানায় হোয়াইট হাউস।

বিজ্ঞাপন

নাভালনিকে আটকের সঙ্গে জড়িত থাকার অভিযোগে রাশিয়ার জ্যেষ্ঠ বিচারক ও আইন প্রয়োগকারী কর্মকর্তাদের বিরুদ্ধে ভ্রমণ নিষেধাজ্ঞার সঙ্গে ইউরোপে তাদের সম্পত্তি জব্দ করার কথা বলছে ইউরোপীয় ইউনিয়ন।

তবে নাভালনির বিষয়ে হস্তক্ষেপ করলে যুক্তরাষ্ট্র এবং ইউরোপীয় ইউনিয়নের বিরুদ্ধে পাল্টা ব্যবস্থা নেওয়ার হুমকি দিয়েছে মস্কো। পরিস্থিতি পর্যবেক্ষণ করে পরবর্তী পদক্ষেপের কথা জানিয়েছে ক্রেমলিন।

গত আগস্টে পুতিনের কঠোর সমালোচক নাভালনির ওপর বিষ প্রয়োগ করা হলে সাইবেরিয়া থেকে আকাশপথে মস্কো যাওয়ার সময় অসুস্থ হয়ে পড়েন তিনি।

পরে চিকিৎসা শেষে গত জানুয়ারিতে জার্মানি থেকে দেশে ফিরলে মস্কো বিমানবন্দর থেকে আটক করা হয় তাকে।

তারপর নাভালনিকে ৩০ দিনের আটকাদেশ দেয় রুশ কর্তৃপক্ষ। এরপর এক রায়ে তার আড়াই বছরের জেল হয়।