চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

রাজধানীসহ কয়েকটি জেলায় ভূমিকম্প

রাজধানী ঢাকাসহ সারাদেশে দু’ দফা ভূমিকম্প অনুভূত হয়েছে। মার্কিন ভূতাত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস জানিয়েছে, দুপুর ১টা ১০ মিনিটে প্রথম ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিলো নেপালের কোদারি থেকে ১৮ কিলোমিটার দক্ষিণ-পূর্বে। উৎপত্তিস্থলে মাত্রা ছিলো ৭ দশমিক ৩।

দুপুর ১টা ৩৬ মিনিটে দ্বিতীয় ভূকম্পনের উৎপত্তিস্থল ছিলো নেপালের রামেছাপ এলাকা থেকে ৩৩ কিলোমিটার উত্তর-পূর্বে। উৎপত্তিস্থলে মাত্রা ছিলো ৬ দশমিক ৩। নতুন করে ভূমিকম্পে নেপালের চৌতারা শহরে ৪ জনের মৃত্যু হয়েছে। রাজধানী কাঠমান্ডুতে কয়েকটি ভবন ধসে পড়েছে। ভারতের দিল্লি, পশ্চিমবঙ্গ এবং বিহারেও ভূমিম্পন অনুভূত হয়। ভূমিকম্পের সময় রাজধানীর বিভিন্ন অফিস ও বাসা-বাড়ি থেকে মানুষদের হন্তদন্ত হয়ে রাস্তায় বের হতে দেখা যায়। রাজধানীর বেশ কয়েকটি স্কুলে তাৎক্ষণিকভাবে ছুটি দিয়ে দেয়া হয়।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

এর আগে গত ২৫ এপ্রিল ৭.৯ মাত্রার ভূমিকম্প হয় নেপাল, ভারত ও বাংলাদেশে। ওই ভূমিকম্পের কেন্দ্র ছিল নেপালের পোখারার লামদুং এ। শক্তিশালী ওই ভূমিকম্পের পর কয়েকদিন নেপাল, ভারত ও বাংলাদেশে কয়েক দফা ভূমিকম্প হয়। ২৫ এপ্রিলের ভূমিকম্পে নেপালে নিহত হয় প্রায় ৮ হাজার জন। ভারতে মারা যায় ৫০ জন। বাংলাদেশেও ২ জনের মৃত্যু হয়।

Bellow Post-Green View