চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

যুক্তরাষ্ট্র না পারায় রাশিয়ার সাথে সম্পর্ক গড়েছে ভারত: যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বলেছেন, যুক্তরাষ্ট্র অংশীদারিত্ব না করায় নয়াদিল্লি প্রয়োজনের বাইরে মস্কোর সাথে তার অংশীদারিত্বের সম্পর্ক তৈরি করেছে।

এনডিটিভির প্রতিবেদনের তথ্যানুসারে, বুধবার তিনি যুক্তরাষ্ট্রের আইন প্রণেতাদের জানান, ভারতের সাথে যুক্তরাষ্ট্রের সম্পর্ক কয়েক দশক ধরে চলমান। যুক্তরাষ্ট্র যখন অংশীদার হওয়ার অবস্থানে ছিলাম না তখন ভারত রাশিয়ার সাথে অংশীদার হওয়াটা অপ্রয়োজনীয় ছিল।

Reneta June

“এখন, আমরা সেই প্রচেষ্টায় বিনিয়োগ করছি। আমি মনে করি মার্কিন যুক্তরাষ্ট্র এবং ভারতের মধ্যে একটি ক্রমবর্ধমান কৌশলগত অভিন্নতা রয়েছে।’’

বিজ্ঞাপন

“তবে দীর্ঘমেয়াদে, ভারতের সাথে আমাদের যে কৌশলগত অংশীদারিত্ব রয়েছে তা আমি মনে করি ২১ শতকে আরও ভাল করার সুযোগ তৈরি করেছে বলে জানান তিনি।

ব্লিঙ্কেন বলেন, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ভারতের প্রধানমন্ত্রী মোদি এবং ভারতের নেতৃত্বের সাথে সরাসরি জড়িতদের সাথে সম্পর্ক উন্নয়নে অনেক সময় ব্যয় করেছেন।

‘‘আমরা কোয়াডকে শক্তিশালী করেছি যা ভারতকে অস্ট্রেলিয়া এবং জাপান এবং আমাদের সাথে একত্রিত করে।’’  এটি ভারতের সাথে বিভিন্ন ফ্রন্টে আমাদের সহযোগিতাকে শক্তিশালী করার জন্য একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ হাতিয়ার হয়েছে বলে মন্তব্য করেন তিনি।