চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

মুঠোফোনে কত ঘণ্টা ব্যয় করছে ব্যবহারকারীরা?

তথ্যপ্রযুক্তির অবাধ প্রবাহে আমাদের জীবনযাত্রার মান অনেকটাই সহজ করে দিয়েছে মুঠোফোন।

ঘরে বসে যেকোন অনলাইন মার্কেটপ্লেস বিভিন্ন ক্যাটাগরির পণ্য কেনাসহ জীবনযাত্রার প্রতিটি ক্ষেত্রেই পরিপূরক মুঠোফোন। বলতে গেলে আমাদের নিত্যদিনের সঙ্গী মুঠোফোন।

১২ জানুয়ারি বিবিসিতে প্রকাশিত এক প্রতিবেদনে জানানো হয়েছে, মুঠোফোনে গড়ে মানুষ প্রতিদিন প্রায় চার ঘণ্টা ৪৮ মিনিট ব্যয় করছে। অ্যাপ মনিটরিং ফার্ম ‘অ্যাপ অ্যানি’র গবেষণায় এ তথ্য এসেছে।

২০২০ সালে, যুক্তরাজ্যের নিয়ন্ত্রক অফকম একই পরিমাণ সময় ব্যয় করেছে, যদিও এর গবেষণায় টিভি দেখা অন্তর্ভুক্ত ছিল।

অ্যাপ অ্যানির স্টেট অফ মোবাইল রিপোর্টে বলা হয়েছে, ভারত, তুরস্ক, মার্কিন যুক্তরাষ্ট্র, জাপান, মেক্সিকো, সিঙ্গাপুর এবং কানাডা সহ ১০টি বাজারে  গণনা করে রিপোর্ট প্রকাশ করা হয়েছে।

বিজ্ঞাপন

ওই রিপোর্টে আরও বলা হয়েছে, ব্রাজিল, ইন্দোনেশিয়া এবং দক্ষিণ কোরিয়ার ব্যবহারকারীরা প্রতিদিন পাঁচ ঘণ্টা অতিক্রম করেছে।

জানা যায়, মুঠোফোন ব্যবহারকারীরা প্রতি ১০ মিনিটের মধ্যে সাত মিনিট সামাজিক মাধ্যম, ফটো ও ভিডিও অ্যাপে ব্যয় করেছে।  ভিডিও অ্যাপের মধ্যে নেতৃত্ব দিচ্ছে টিকটক।

গবেষণায় বলা হয়, মুঠোফোন ব্যবহারকারীরা ২০২০ সালে ৯০ শতাংশের বেশি সময় ব্যয় করেছে টিকটকে। তাছাড়া টিকটক ছিল ওইসময়ে বিশ্বব্যাপী সর্বাধিক ডাউনলোড করা অ্যাপ।

অ্যাপ আ্যানি ভবিষ্যদ্বাণী করেছে যে, চলতি বছরের মাঝামাঝিতে টিকটকের ব্যবহারকারী ১৫০ কোটি ছাড়িয়ে যাবে।

অ্যাপ অ্যানির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) থিওডোর ক্র্যান্টজ বলেন, ‘‘বড় পর্দা (টেলিভিশন) ধীরে ধীরে শেষ হয়ে যাচ্ছে কারণ মোবাইল কার্যত প্রতিটি বিভাগে রেকর্ড ভাঙতে চলেছে – সময় ব্যয়, ডাউনলোড এবং আয়।’’

বিজ্ঞাপন