চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

মাস্কে ঢাকা শিল্পীদের মুখ, ভারতীয় সিরিয়ালে ঢুকেছে ‘করোনা’

দীর্ঘ সময় শুটিং বন্ধ থাকার পর স্বাস্থ্যবিধি মেনে আবার কাজ শুরু করেছেন ভারতীয় টিভি সিরিয়ালের শিল্পীরা। দর্শকরাও খুশি, তাদের প্রিয় তারকাদের প্রিয় সিরিয়াল না দেখতে পারার আশংকা থেকে মুক্তি পেয়ে।

কিন্তু দর্শক হয়তো ভাবতেই পারেননি যে সিরিয়ালের প্রিয় নায়ক-নায়িকার মুখটি দেখতে হবে মাস্কে ঢাকা অবস্থায়, কিংবা কোনো দৃশ্যে দেখানো হবে হ্যান্ড স্যানিটাইজারের ব্যবহার।

বিজ্ঞাপন

টিভি রাইটার শারদ ত্রিপাঠি এক সাক্ষাৎকারে জানান, সিরিয়ালের নির্মাতাদেরকে বলা হয়েছে সিরিয়ালের মাধ্যমে করোনাভাইরাস প্রতিরোধে স্বাস্থ্য সচেতনতা গড়ে তুলতে। পুরো বিশ্বের মানুষ এসব সিরিয়াল দেখে। তাই নাটকের গল্পেও ঢুকে গেছে মাস্ক, স্যানিটাইজার, গ্লাভস, ফেস শিল্ডের মতো সুরক্ষার সরঞ্জাম।

বিজ্ঞাপন

সোশ্যাল মিডিয়ায় জনপ্রিয় সিরিয়াল ‘ইয়ে রিশতা কেয়া কেহলাতা হ্যায়’-এর একটি দৃশ্য ভাইরাল হয়েছে। সেখানে দেখা গেছে নাইরা এবং সীতা চরিত্র দুটি মাস্ক পরে কথাবার্তা বলছেন। একই এপিসোডের আরেকটি দৃশ্যে দেখা গেছে কার্তিক চরিত্রটি তার স্ত্রী হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করতে বলছেন এবং গ্লাভস ও ফেস শিল্ড ব্যবহার করতে সাহায্য করছেন।

শুধু ‘ইয়ে রিশতা কেয়া কেহলাতা হ্যায়’ নয়, কমবেশি সব সিরিয়ালেই এখন এসব দৃশ্য দেখা যাচ্ছে। ঘটনা সাজানো হচ্ছে বর্তমান পরিস্থিতি অবলম্বনে। জিটিভির ‘গাদ্দান তুমসে না হো পায়েগা’ সিরিয়ালে দেখা গেছে মূল চরিত্র গাদ্দান এবং অক্ষত লম্বা সময় পর ঘরে ফিরে। পরিবারের সদস্যদের সঙ্গে তারা লকডাউনে কী করেছে সেই বিষয়ে কথা বলে। তাদেরকেও মাস্ক এবং গ্লাভস পরে থাকতে দেখা গিয়েছে।

এসএবি টিভির ‘তেরা কেয়া হোগা আলিয়া’ সিরিয়ালে দেখা গেছে আলিয়া এবং রাবিয়া ভোরবেলা জগিং করছেন। ব্যায়াম করার সময় বেস্ট ফ্রেন্ডকে সামাজিক দূরত্ব বজায় রাখার কথা স্মরণ করিয়ে দিচ্ছেন আলিয়া। মাস্ক পরার প্রয়োজনীয়তার কথাও বলতে দেখা গেছে তাকে।

‘ইয়ে হ্যায় চাহাতে’-তে দেখানো হয়েছে সিরিয়ালের চরিত্ররা আলাপ করছেন, করোনাভাইরাসের কারণে গৃহকর্মীদের ছুটি দেয়া প্রসঙ্গে। পুরো পরিবারকে ঘরের কাজ করতে দেখা গেছে, কেউ স্বেচ্ছায়, কেউ অনিচ্ছায়। মঙ্গলবারের পর্বে অহনা চরিত্রটিকে অনলাইন ক্লাসের ব্যাপারে কথা বলতেও দেখা গিয়েছে।

গত সপ্তাহে ‘শক্তি অস্তিত্ব কে এহসাস কি’ সিরিয়ালে দেখা গেছে প্রীত চরিত্রটি বাড়িতে আসা অতিথির হাতে স্যানিটাইজারের বোতল ধরিয়ে দেন। অন্য চরিত্রদেরও স্কার্ফে নাক ঢেকে রাখতে দেখা গেছে।

নির্মাতারা জানিয়েছেন, সিরিয়ালের মাধ্যমে সচেতনতা বাড়ানোর এই প্রয়াস খুবই জরুরি। তবে তাদের মতে এতে দর্শকের বিনোদনে কোনো ঘাটতি হবে না। -ইন্ডিয়ান এক্সপ্রেস