চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ভারতের ভুল ম্যাপ দেওয়ায় টুইটারের ভারত প্রধানের বিরুদ্ধে মামলা

ভারতের ভুল ম্যাপ দেওয়ায় দেশটির টুইটার প্রধান মনীষ মহেশ্বরীর নামে মামলা করা হয়েছে। উত্তর প্রদেশে এক এফআইআরে তার নাম উল্লেখ করা হয়। এই মাসে উত্তর প্রদেশে টুইটারের বিরুদ্ধে এটি দ্বিতীয় অভিযোগ। দেশব্যাপীই নানান ঝামেলার মুখে পড়ছে এই সামাজিক যোগাযোগের মাধ্যমটি।

টুইটার ওয়েবসাইটের টুইট লাইফ অংশে তুলে ধরা ওই ম্যাপটি এক ব্যবহারকারীর চিহ্নিত করার পরে সোমবার সরিয়ে নেওয়া হয়। সেখানে বলা হয়েছিলো, জম্বু কাশ্মীর এবং লাদাখ ভারতের বাইরে।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ডানপন্থী দল বাজরাঙ্গ ডালের নেতা প্রাভীন ভাটির করা ওই অভিযোগে বলা হয়, ইচ্ছাকৃতভাবে বিশ্বাসঘাতকতার এই কাজটি করা হয়েছে এবং অবশ্যই এর বিরুদ্ধে পদক্ষেপ নেওয়া উচিত।

বিজ্ঞাপন

সেকশন ৫০৫(২) অব ইন্ডিয়ান পেনাল কোড(শ্রেণিগুলির মধ্যে শত্রুতা, বিদ্বেষ বা অনিচ্ছার সৃষ্টি বা প্রচার করা) এবং সেকশন ৭৪ অব আইটি(অ্যামেন্ডমেন্ট) অ্যাক্ট ২০০৮ এর অধীনে এই মামলা দায়ের করা হয়েছে।

মামলায় টুইটার ইন্ডিয়ার নিউজ পার্টনারশিপের প্রধান অমৃতা ত্রিপাঠির নামও বলা হয়েছে। দিল্লি থেকে ১০০ কিলোমিটার দূরে উত্তরপ্রদেশের বুলান্ডারে এই মামলা দায়ের করা হয়।

গত সপ্তাহে উত্তর প্রদেশের আর একটি এফআইআরের কারণে মহেশ্বরীকে তলব করেছিলো সেখানকার পুলিশ। গাজিয়াবাদে একজন মুসলিম ব্যক্তির উপর হামলার বিষয়ে বিতর্ক উঠে আসায় সেই তলব করা হয়।

এর আগে ফেব্রুয়ারিতে ভারতের কৃষক আন্দোলন ও সমালোচিত কৃষি আইন বিষয়েও বেশ ঝামেলায় পড়ে টুইটার।