চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

বুলবুলের কাছে এই জয় ‘ঈদ উপহার’

আন্তর্জাতিক ক্রিকেটে বাংলাদেশের সাফল্য কম নেই। কেবল শিরোপা জয়ের উৎসবের সুযোগই হয়নি কখনও। মাশরাফী-সাকিবরা খুব কাছে থেকে ফিরেছিলেন বারতিনেক। চোখের জলে ভেসেছিলেন ক্রিকেটপ্রেমীরা, ক্রিকেটাররাও। সেই অতৃপ্তি ঘোচালেন লাল-সবুজের মেয়েরা।

টানা ছয়বারের চ্যাম্পিয়ন ভারতকে হারিয়ে রোববার এশিয়া কাপের শিরোপা উঁচিয়ে ধরেছে বাংলাদেশ নারী ক্রিকেট দল। যেকোনো পর্যায়ের ক্রিকেটে এটি মেয়েদের প্রথম শিরোপা তো বটেই, বহুজাতিক টুর্নামেন্টে বাংলাদেশ ক্রিকেটের ইতিহাসেই প্রথম ট্রফি।

বিজ্ঞাপন

এমন সাফল্যের পর আনন্দে ভাসছে পুরো দেশ। অভিনন্দনের বন্যায় ভাসছেন টিম টাইগ্রেসরা। অভিনন্দন জানাচ্ছেন দেশের বর্তমান-সাবেক ছেলে ক্রিকেটাররাও। যেন এগিয়ে এসেছে ঈদের আনন্দ উৎসব। বাংলাদেশের প্রথম টেস্ট সেঞ্চুরিয়ান আমিনুল ইসলাম বুলবুল তো লিখেই দিয়েছেন, এই জয় ‘ঈদ উপহার’।

ফাইনালে জয়ের পর সাবেক অধিনায়ক আমিনুল ইসলাম বুলবুল সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে অভিনন্দন জানিয়েছেন শিরোপাজয়ী মেয়েদের। লিখেছেন, ‘অভিনন্দন বাংলাদেশ নারী দল। তোমাদের জন্য গর্বিত। আমাদের জন্য ঈদ উপহার।’

বিজ্ঞাপন

ঈদ উপহারই বটে! আন্তর্জাতিক ক্রিকেটে বাংলাদেশের শিরোপা খরা যে দীর্ঘই। ২০১২ সালের এশিয়া কাপ ফাইনালে পাকিস্তানের কাছে ম্যাচ হাতছাড়া, ২০১৬ সালের এশিয়া কাপ টি-টুয়েন্টির ফাইনালে ভারতের কাছে, গত মার্চে নিধাস ট্রফিতে সেই ভারতের কাছেই স্বপ্নভঙ্গ হয় টাইগারদের। মেয়েরা তো সেখানে ফাইনালেই এই প্রথমবার। খুব কাছে থেকে ফেরার ছেলেদের সেসব আক্ষেপ হয়ত ঘুচবে না, তবে সালমাদের এই জয় তাতে খানিকটা প্রলেপ দেবে নিশ্চয়।

রোববার মালয়েশিয়ার কুয়ালালামপুরের কিনরারা স্টেডিয়ামের ফাইনালে ভারতের মেয়েদের ৩ উইকেটে হারিয়েছে সালমা খাতুনের বাংলাদেশ। টস জিতে আগে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৯ উইকেট হারিয়ে ১১২ রান সংগ্রহ করে ভারত। জবাবে শেষ বলে ২ রান নিয়ে জয়ের লক্ষ্যে নোঙর ফেলে বাংলাদেশ। আগে গ্রুপপর্বে এই ভারতসহ পাকিস্তানকে উড়িয়ে টানা চার জয়ে শিরোপার মঞ্চে আসে রুমানা-শুকতারারা।

পুরষ্কার বিতরণীর মঞ্চে অধিনায়ক সালমা খাতুন বলেছেন, ‘আমাদের হারানোর কিছু ছিল না, কিন্তু ওদের(ভারত) হারানোর ছিল অনেক কিছু। আমাদের পাওয়ার ছিল অনেক কিছুই। সেটাই আমরা পেয়েছি।’ বাংলাদেশ ক্রিকেট এদিন সত্যিকার অর্থেই অনেককিছু পেয়েছে।

Bellow Post-Green View