চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

বিশ্বের ক্ষমতাধর ১০০ নারীর তালিকায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা

যুক্তরাষ্ট্রের প্রভাবশালী সাময়িকী ‘ফোর্বস’র ২০২০ সালে বিশ্বের ক্ষমতাধর ১০০ নারীর তালিকায় ৩৯তম স্থানে রয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা এর আগেও বেশ কয়েকবার ফোর্বস সাময়িকীর এই তালিকায় স্থান পেয়েছেন। ২০২০ সালেও তার অবস্থানের কারণ সম্পর্কে ফোর্বস সাময়িকী লিখেছে, বাংলাদেশের ইতিহাসে দীর্ঘ সময় যাবৎ প্রধানমন্ত্রীর দায়িত্বে আছেন। তিনি চতুর্থ মেয়াদে প্রধানমন্ত্রীত্ব করছেন। চতুর্থবার ক্ষমতায় আসতে তার দল আওয়ামী লীগ সংসদের ৩০০ আসনের মধ্যে ২৮৮ আসনে জয়ী হয়। এ নিয়ে তিনি টানা তিনবার ক্ষমতা আছেন।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ফোর্বস আরও লিখেছে যে, শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ খাদ্য নিরাপত্তা, শিক্ষা ও স্বাস্থ্যসেবা প্রাপ্তির মতো গুরুত্বপূর্ণ বিষয়গুলোকে প্রাধান্য দেওয়া হচ্ছে।

বিজ্ঞাপন

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশে একটি দৃঢ় গণতন্ত্র প্রতিষ্ঠিত হচ্ছে বলেও জানায় ফোর্বস সাময়িকী।

মঙ্গলবার প্রকাশিত এই তালিকায় শীর্ষে রয়েছেন যথারীতি জার্মানির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেল। এ নিয়ে টানা দশমবারের মত ক্ষমতাধর নারী নির্বাচিত হয়েছেন তিনি।

এই তালিকায় দ্বিতীয় ও তৃতীয় স্থানে আছেন ইউরোপিয়ান সেন্ট্রাল ব্যাংকের প্রধান ক্রিস্টিন লাগার্দে এবং যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রথম নারী ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস।

ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ফন ডেয়ার লাইয়েন আছেন চতুর্থ স্থানে। সমাজের দরিদ্র বিমোচনে অবদান রাখায় প্রভাবশালী ভূমিকা রাখার জন্য পঞ্চম স্থানে রয়েছেন মেলিন্ডা গেটস। নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্ন আছেন ৩২তম স্থানে,  ৪১তম অবস্থানে আছেন ভারতের অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। ব্রিটেনের রানী এলিজাবেথ আছেন ৪৬তম স্থানে।

বিজ্ঞাপন