চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

বাংলাদেশ থেকে ৯৭৯ জন ভারত যেতে যায়

বাংলাদেশের অভ্যন্তরে ১১১টি ছিটমহলে জনগণনার চূড়ান্ত রিপোর্ট ছিটমহলের পরিসংখ্যান বিভাগীয় কমিশনার মুহাম্মদ দিলোয়ার বখতের কাছে হস্তান্তর করেছেন কুড়িগ্রাম-লালমনিরহাট-পঞ্চগড় ও নীলফামারীর জেলা প্রশাসকরা।

ছিটমহলের ৪১ হাজার ৪৪৯ জনকে জনগণনায় অন্তুর্ভুক্ত করা হয়। এতে বাংলাদেশের অভ্যন্তরে ১১১টি ছিটমহলের ভারতে গমনেচ্ছুক ৯৭৯ জনের তালিকা চূড়ান্ত করা হয়।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

আজ মঙ্গলবার বিভাগীয় কমিশনার কার্যালয়ে জানানো হয়, ৩১ জুলাই মধ্যরাতের পরে বাংলাদেশ-ভারতের ছিটমহলগুলো স্বয়ংক্রিয়ভাবে দুই দেশের হয়ে যাবে এবং দু’দেশের ছিটমহলবাসীরা যে দেশে যেতে আগ্রহী, তারা সেদেশের নাগরিক হবে।

এছাড়া বাংলাদেশের ছিটমহলবাসীর শিক্ষা, স্বাস্থ্য, বিদ্যুৎ, অবকাঠামো, সামাজিক নিরাপত্তাসহ বিভিন্ন উন্নয়নের সরকারের ব্যাপক পরিকল্পনা রয়েছে বলেও জানানো হয়। এ সময় ৪ জেলার জেলা প্রশাসক ও প্রশাসনের উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

দু’দেশের যৌথ সমীক্ষাদল ৬ জুলাই থেকে ১৬ জুলাই পর্যন্ত বাংলাদেশের অভ্যন্তরে থাকা ভারতীয় ১১১টি ছিটমহলবাসিন্দাদের বাড়ি বাড়ি গিয়ে ও ক্যাম্প করে হালানাগাদ সমীক্ষা করেন। তবে ভারতের অভ্যন্তরে বাংলাদেশের ৫১টি ছিটমহলের কোনো বাসিন্দাই ঠিকানা পরিবর্তনের আবেদন করেননি।

Bellow Post-Green View