চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

বাংলাদেশ গেমসে প্রথমবার মেয়েদের ক্রিকেট

দেশের সর্ববৃহৎ ক্রীড়া আসর বাংলাদেশ গেমসে প্রথমবারের মতো যুক্ত হচ্ছে মেয়েদের ক্রিকেট। বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) চারটি দল গঠন করে সিলেটে ক্রিকেট ডিসিপ্লিন পরিচালনার প্রস্তুতি নিচ্ছে।

করোনা ভাইরাসের কারণে এক বছর পিছিয়ে আগামী ১ এপ্রিল শুরু হবে বঙ্গবন্ধু বাংলাদেশ গেমস। তবে সালমা-রুমানাদের আন্তর্জাতিক সূচির কারণে ক্রিকেট ইভেন্ট শুরু হয়ে যেতে পারে আরও আগেই।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

পূর্ব নির্ধাতির সূচি অনুযায়ী ২৮ মার্চ বাংলাদেশ সফরে আসবে সাউথ আফ্রিকা ইমার্জিং দল। স্বাগতিকদের সঙ্গে তাদের সিরিজ এপ্রিলের শুরুতেই। যে কারণে বিসিবি চাচ্ছে মার্চের শেষভাগে বাংলাদেশ গেমসের ক্রিকেটে ইভেন্ট শেষ করে ফেলতে।

সূচি নিয়ে জটিলতা নিরসনে শিগগিরই বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশন (বিওএ) কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবে বিসিবি। বাংলাদেশ গেমসের সূচির (১-১০ এপ্রিল) মধ্যে ক্রিকেট ইভেন্ট হলে জাতীয় দলের অনেক তারকা ক্রিকেটার অংশ নিতে পারবেন না ঘরোয়া আসরে। কেননা তখন তারা ব্যস্ত থাকবেন প্রোটিয়াদের বিপক্ষে ৫ ম্যাচের ওয়ানডে সিরিজ নিয়ে।

বিজ্ঞাপন

বিসিবির উইমেন্স উইং ইনচার্জ তৌহিদ মাহমুদ চ্যানেল আই অনলাইনকে বলেন, ‘জাতীয় দল, ইমার্জিং দল ও অনূর্ধ্ব-১৯ দলের ক্রিকেটারদের সমন্বয়ে বাংলাদেশ গেমসের জন্য চারটি দল গঠন করা হবে। টি-টুয়েন্টি সংস্করণের ক্রিকেট ইভেন্ট হবে সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে। সূচি নিয়ে একটি বৈঠকের কথা রয়েছে। আগে খেলে ফেললে আমাদের জন্য ভালো হয়।’

সূচি এগিয়ে এলে ঘরোয়া আসরের মাধ্যমে সালমা-রুমানারা নিতে পারবে বিদেশি দলের বিপক্ষে লড়ার প্রস্তুতি। কেননা ২০১৯ সালের মার্চে অস্ট্রেলিয়ার মাটিতে টি-টুয়েন্টি বিশ্বকাপ খেলে ফিরে আসার পর আর প্রতিযোগিতামূলক ক্রিকেট খেলা হয়নি মেয়েদের।

সিলেটে চলমান জাতীয় নারী দলের এক মাসের প্রস্তুতি ক্যাম্পে আছেন ৩২ ক্রিকেটার। ফেব্রুয়ারিতে শুরু হবে অনূর্ধ্ব-১৯ দলের ক্যাম্প। সালমা-রুমানা-জাহানারাদের সঙ্গে চার দলের আসরে খেলার সুযোগ পাবে বেশ কয়েকজন নতুন ক্রিকেটারও।

গত সপ্তাহে বিওএ’র নির্বাহী কমিটির সভায় সিদ্ধান্ত হয় ২০২২  এশিয়ান গেমসে ছেলে ও মেয়েদের ক্রিকেট ডিসিপ্লিনেও দল পাঠাবে বাংলাদেশ। ২০২২ সালের ১০-২২ সেপ্টেম্বর চায়নার হ্যাংজু শহরে অনুষ্ঠিতব্য ১৯তম এশিয়ান গেমসে যুক্ত হয়েছে ক্রিকেট।

সেখানেও খেলা হবে টি-টুয়েন্টি সংস্করণে। এ বছর বাংলাদেশের মেয়েদের ওয়ানডে বিশ্বকাপের বাছাইপর্ব থাকলেও এশিয়ান গেমসের কথা হবে টি-টুয়েন্টি সংস্করণেই বাংলাদেশ গেমস খেলবে সালমা-রুমানারা।