চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

‘বর্ণবাদও একটি মহামারী, ৪০০ বছরেও যার টিকা আবিষ্কার হয়নি’

বর্ণবাদের বিরুদ্ধে প্রতিবাদে উত্তাল এই সময়। জর্জ ফ্লয়েড নামে এক কৃষ্ণাঙ্গ ব্যক্তিকে হত্যার প্রতিবাদে আমেরিকার পথে নেমে এসেছেন হাজারো মানুষ। প্রতিবাদে সরব তারকারাও। এবার বর্ণবাদের বিরুদ্ধে কলম ধরলেন হলিউড তারকা জর্জ ক্লুনি।

শীর্ষস্থানীয় সংবাদ সংস্থা দ্য ডেইলি বিস্ট-এ একটি মতামত লিখেছেন হলিউডের ‘ওশানস ইলিভেন’ সিনেমার এই তারকা। যেখানে তিনি আইন প্রয়োগকারী, ফৌজদারি বিচার এবং মার্কিন যুক্তরাষ্ট্রের রাজনৈতিক নেতৃত্বে নিয়মতান্ত্রিক পরিবর্তনের প্রয়োজনের কথা বলেন।

বিজ্ঞাপন

বর্ণবাদকে ‘মহামারী’ হিসেবে উল্লেখ করে জর্জ ক্লুনি লিখেছেন, ‘করোনা নয়, বরং আমেরিকার জন্য বর্ণবাদই সবচেয়ে ভয়ঙ্কর এক মহামারী। যে মহামারীর কোনো প্রতিষেধক (ভ্যাকসিন) গত ৪০০ বছরেও আবিষ্কার করা হয়নি।’

বিজ্ঞাপন

‘ওহ ব্রাদার, হোয়ার আর দো’র এই অভিনেতা বর্ণবাদের মতো পুরনো আর ভয়ঙ্করী মহামারীর বিরুদ্ধে লড়াই করার জন্য জরুরি পদক্ষেপ নেওয়ার কথাও তুলে ধরেন।

এরআগে ক্লুনির স্ত্রী ও মানবাধিকার সংস্থার আইনজীবী আমাল ক্লুনি সংবাদপত্রের স্বাধীনতায় হস্তক্ষেপ করায় আমেরিকার বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সমালোচনা করে আলোচনায় আসেন।

গেল ২৫ মে যন্ত্রণায় রাস্তায় পিষ্ট হয়ে শেষ মুহূর্তে পানির জন্য আর্তনাদ করছিলেন জর্জ ফ্লয়েড। না, তাকে পানি আমেরিকার পুলিশ। গোটা বিশ্ব সেদিন তার একটাই কথা শুনতে পেরেছিলো, ‘আমি নিঃশ্বাস নিতে পারছি না’ (আই কান্ট ব্রেথ)! তার শেষ সময়ের এই করুণ দৃশ্যের ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে আসতেই ক্ষোভে ফেটে পড়েন আমেরিকার সচেতন নাগরিকরা। প্রতিবাদে রাস্তায় নামেন। সরব হন হলিউডসহ বিশ্বের তারকারাও।