চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

বরখাস্ত হলেন ব্লাটার-প্লাতিনি

বিশ্ব ফুটবলের নিয়স্ত্রক সংস্থা ফিফা এর প্রেসিডেন্ট সেপ ব্লাটার, সেক্রেটারি জেনারেল জেরোম ভালকে এবং ভাইস প্রেসিডেন্ট মিশেল প্লাতিনিকে তাদের পদ থেকে ৯০ দিনের জন্য বরখাস্ত করা হয়েছে।

সাবেক ফিফার সাবেক ভাইস প্রেসিডেন্ট চাং মং-জুনকে ৬ বছরের জন্য নিষিদ্ধ করা হয়েছে এবং ১ লাখ সুইস ফ্রাঙ্ক জরিমানা করা হয়েছে।

বিজ্ঞাপন

ফিফার নৈতকতা কমিটি এই শাস্তির বিষয়টি জানিয়েছে।

দূর্নীতির অভিযোগে ব্লাটার (৭৯), ভালকে (৫৪) এবং উয়েফা প্রেসিডেন্ট প্লাতিনির (৬০) বিরুদ্ধে তদন্ত করে আসছিলো ফিফার এথিক্স কমিটি। এথিক্স কমিটির তদন্ত বিষয়ক চেম্বারের তদন্তের ভিত্তিতেই এই সীদ্ধান্ত নেয়া হয়েছে বলে কমিটির পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়।

বিজ্ঞাপন

শাস্তির মেয়াদকালে ফুটবলের সবধরনের কার্যক্রম থেকে এই তিনজনকে নিষিদ্ধ থাকবেন। তবে শাস্তিপ্রাপ্ত তিনজন কোন ধরনের অপরাধমূলক কাজে জড়িত থাকার বিষয়টি অস্বীকার করেছেন।

সুইস কর্তৃপক্ষ ব্লাটারের বিরুদ্ধে গত মাসে ফৌজদারী তদন্ত শুরু করার পর এথিক্স কমিটি এ সপ্তাহে বৈঠকে বসে। সুইস কর্তৃপক্ষের ব্ল্যাটারের বিপক্ষে অভিযোগ ছিলো, ৭৯ বছর বয়সী ব্লাটার ফিফার জন্য নেতিবাচক চুক্তি করেছেন। সেই সঙ্গে ইউরোপিয়ান ফুটবল অ্যাসোসিয়েশনের (ইউয়েফা) সভাপতি মিশেল প্লাতিনিকে অবৈধ উপায়ে অর্থ দিয়েছেন।

প্লাতিনির (৬০) বিরুদ্ধে দুই মিলিয়ন ইউরো ( ১.৩৫ মিলিয়ন ইউএস ডলার) পরিশোধের বিষয়টি তদন্ত করার করে দেখছে এথিক্স কমিটি। গত মাসে পত্রিকায় প্রকাশিত সংবাদে বিশ্বকাপ ফুটবলের টিকিট বিক্রি থেকে লাভ আদায়ের চক্রান্তের অভিযোগ উঠার পর থেকেই ভালকে’কে (৫৪) তার ফিফার দায়িত্ব থেকে সাময়িক ছুটি দেয়া হয়েছিলো। 

গত বছর ফিফা প্রেসিডেন্ট নির্বাচনের দুই দিন আগে যুক্তরাষ্ট্রে আনা দুর্নীতির অভিযোগে ফিফার সাত কর্মকর্তাকে গ্রেপ্তার করে সুইস পুলিশ।

তবে ২৯ মের নির্বাচনে ফিফার পঞ্চমবারের মতো প্রেসিডেন্ট নির্বাচিত হন ব্লাটার। এরপর বেশ কয়েক বার পদত্যাগ এবং তা পরে অস্বীকার করে বিতর্কিত হন এ সুইস। আগামী বছরের ফেব্রুয়ারী মাসের ২৬ তারিখে অনুষ্ঠিতব্য ফিফার বিশেষ অধিবেশনে প্রেসিডেন্ট ব্লাটারের মেয়াদ শেষ হবে।