চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

প্যারিসে ‘ভাসমান ব্যায়ামাগার’

ভেবে দেখুন, ফিট থাকার জন্য ব্যায়াম করছেন আপনি, নিয়মিত জিমে যাচ্ছেন। এমন যদি হয়, জিমে কাটানো সময়টুকু শুধু আপনার শরীরেই শক্তি যোগাবে না, সেই শক্তি দিয়ে আস্ত একটা নৌকা নদী পার করতে পারবেন!

এটা কিন্তু কল্পনা নয়, বাস্তব। ফ্রান্সের প্যারিসে চালু হয়েছে এমনই এক ভাসমান জিম বা ব্যায়ামাগার, যার নকশা করেছে ইতালিয়ান আর্কিটেকচারাল ফার্ম কার্লো রাত্তি এসোসিয়াতি

বিজ্ঞাপন

‘প্যারিস নেভিগেটিং জিম’ নামের এই ভাসমান ব্যায়ামাগারটি ফ্রান্সের সেইন নদীর ওপর একটি কাচে ঘেরা নৌকার মতো। নৌকাটির সম্পূর্ণ শক্তির উৎসই হলো সেখানে ব্যায়ামরত মানুষগুলোর পেশিশক্তি।

বিজ্ঞাপন

কাচের বাক্সের মতো সেই জিমের ভেতর বিভিন্ন মেশিনে ব্যায়াম করতে করতে নদীর ওপর থেকে আইফেল টাওয়ারের সৌন্দর্য উপভোগ করা যায়।

২০ মিটার লম্বা নৌকাটিতে সর্বোচ্চ ৪৫ জন ধারণ ক্ষমতাসম্পন্ন। এতে বাইক এবং ক্রস ট্রেইনার ব্যায়াম মেশিন রয়েছে। একই সঙ্গে সেইনের পরিবেশ এবং পারিপার্শ্বিক অবস্থার রিয়েলটাইম তথ্যও দেখা যায় কাচের দেয়ালের ডিসপ্লেতে।

প্রতিটি ব্যায়ামের মেশিনের সঙ্গে একটি ইনভার্টারের সংযোগ রয়েছে। মেশিনগুলোতে পেডেল চালালেই তা ইনভার্টারের মাধ্যমে বিদ্যুৎ উৎপাদন করে। সেই বিদ্যুৎ আবার ওই মেশিনগুলোসহ পুরো নৌকাকে শক্তি যোগায়।

Bellow Post-Green View