চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

নেপালে মানবিক বিপর্যয়ে ১০ লাখ শিশু

স্মরণকালের ভয়াবহ প্রাকৃতিক দুর্যোগ ভূমিকম্পে লন্ডভন্ড হয়ে গেছে নেপাল। বিধ্বস্ত সেখানকার জীবনব্যবস্থা। এই অবস্থায় নেপালের প্রায় ৯ লাখ ৪০ হাজার শিশুর জন্য জরুরি মানবিক সহায়তা দরকার বলে জানিয়েছে জাতিসংঘের শিশু বিষয়ক তহবিল ইউনিসেফ।

গত ২৫ এপ্রিলে দেশটিতে যে ভয়াবহ ভূমিকম্প হয় তাতে বিধ্বস্ত হয়ে যায় ঘরবাড়ি, রাস্তাঘাট ও যোগাযোগ ব্যবস্থা। ফলে খোলা আকাশের নিচেই তাবু গাড়তে হয়েছে সেখানকার অধিবাসিদের। দোকানপাট সব বন্ধ। মোবাইল নেটওয়ার্ক ও বিদ্যুৎ সরবরাহ বিচ্ছিন্ন। নেই বিশুদ্ধ খাবার ও পানি। তার ওপর যোগ হয়েছে ভারি বর্ষণ।

Advertisement

ইউনিসেফ মনে করছে দেশটিতে শিশুরা তীব্র স্বাস্থ্যহানীতে ভুগবে। কারণ বিশুদ্ধ খাবার ও পানির অভাব এবং সেই সাথে ভারি বৃষ্টির কারণে সৃষ্ট নোংরা স্যাঁতস্যাতে পরিবেশ শিশুদের পানিবাহিত বিভিন্ন রোগের কারণ হতে পারে।

শিশুদের পরিচ্ছন্নতা, পুষ্টি, শিক্ষা এবং নিরাপত্তার তীব্র অভাব হবে। একই সঙ্গে তারা পরিবার থেকেও বিচ্ছিন্ন হয়ে যেতে পারে বলেও আশঙ্কা করছে ইউনিসেফ।

সংস্থাটি ইতিমধ্যেই তাদের সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে নেপালের জন্য। শিশুদের পর্যাপ্ত নিরাপত্তা, স্বাস্থ্য, পুষ্টি এবং শিশু নিরাপত্তার বিষয়গুলোকে গুরুত্ত্ব দিয়ে তারা নেপালের বিভিন্ন জায়গায় বুথ বসিয়েছে। সেখান থেকে শিশুদের বিশুদ্ধ খাবার ও পানি, চিকিৎসা সহায়তা, আবাসনের জন্য তাবু এবং কম্বল সরবরাহ করা হচ্ছে।