চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Partex Group

নারীর প্রতি সহিংসতা রোধে ‘৯৯৯’ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে

Nagod
Bkash July

নারীর প্রতি সহিংসতা রোধে প্রতিবাদের আহবান জানিয়েছেন রাজনৈতিক এবং সাংস্কৃতিক অঙ্গনের মানুষেরা। তারা বলছেন, নারীর প্রতি সহিংসতা রোধে সরকারের ‘৯৯৯’ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।

ধানমন্ডির রবীন্দ্র সরোবরে ক্রায়নমাগ এর  আয়োজনে  ‘ভেঙ্গে দাও নীরবতার পাপচক্র’ শীর্ষক সহিংসতা প্রতিরোধে একসাথে কাজ করার প্রত্যয় ব্যক্ত করেছেন রাজনৈতিক এবং সাংস্কৃতিক অঙ্গনের মানুষেরা।

উদ্বোধনে সাংস্কৃতিক অঙ্গন থেকে উপস্থিত ছিলেন অভিনেত্রী মেহের আফরোজ শাওন, আজরা মাহমুদ, আইক্যান ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক আইরিন খানসহ  আরো অনেকে ।

স্থানীয় জনপ্রতিনিধি শিরিন গাফফার বলেন, দেশের যে কোন প্রান্তে নারীর প্রতি সহিংসতা রোধে সরকারের ৯৯৯ কল সেন্টার সার্বক্ষনিক গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।

তিনি আরও বলেন, সমাজে সকলের সম্মান নিশ্চিত করতে আমাদের নিজ নিজ পর্যায় থেকে কাজ করতে হবে। সহিংসতার প্রতি প্রতিবাদ করতে হবে।

ধানমন্ডি জোনের সহকারী পুলিশ কমিশনার আব্দুল্লাহ আল মামুন, নারীর ক্ষমতায়নের মাধ্যমে সমাজকে এগিয়ে নিতে পারিবারিক সহিংসতা প্রতিরোধ করতে হবে। এক্ষেত্রে সামাজিক সচেতনার বিকল্প নেই।

ক্রেয়ন ম্যাগের প্রতিষ্ঠাতা তানজিরাল দিলশাদ দিতান বলেন, নারীর নিরাবতার সুযোগ নিয়েই নির্যাতনের পরিধি বাড়ছে সমাজ জুড়ে। নারী পুরুষ নির্বিশেষে সামাজিক সচেতনতা তৈরীর মাধ্যমে, কর্মক্ষেত্রে তাৎক্ষণিক প্রতিবাদের মাধ্যমে নারীর প্রতি সহিংসতা অনেকাংশে কমিয়ে আনা সম্ভব।

আবৃত্তি, সঙ্গীত আয়োজন, পারফরমেন্স আর্ট এবং লাইভ পেইন্টিংসহ এই অনুষ্ঠানের সমাপ্তি হয়  মোমবাতি প্রজ্জ্বলনের মাধ্যমে৷ নারীর বিরুদ্ধে সহিংসতার  বিরুদ্ধে থেমেটিক ফটোশুট  দিয়ে  নীরবতার পাপচক্র নাম এর ক্যাম্পেইনটি উদ্বোধন হয়।

BSH
Bellow Post-Green View